দশকসেরা একাদশে রিয়ালের আধিপত্য

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস) এর দশকসেরা বিশ্ব একাদশে রিয়াল মাদ্রিদের সাবেক-বর্তমান মিলে জায়গা পেয়েছে পাঁচ জন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2021, 11:14 AM
Updated : 29 Jan 2021, 11:52 AM

রিয়ালের বর্তমানদের মধ্যে আছেন সের্হিও রামোস, মার্সেলো, লুকা মদ্রিচ ও টনি ক্রুস। ক্যারিয়ারের প্রথম সাত বছর বায়ার্নে খেলে ২০১৪ সাল থেকে রিয়ালে খেলছেন ক্রুস। তাদের সঙ্গে আছেন দলটির সাবেক তারকা, বর্তমানে ইউভেন্তুসে খেলা ক্রিস্তিয়ানো রোনালদো।

ইউরোপের আরেক সফল ক্লাব ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাধারী বায়ার্ন মিউনিখের সাবেক-বর্তমান মিলে আছে তিন জন; গোলরক্ষক মানুয়েল নয়ার, ২০১০-১৪ পর্যন্ত বরুসিয়া ডর্টমুন্ডে খেলে বায়ার্নে যোগ দেওয়া স্ট্রাইকার রবের্ত লেভানদোভস্কি ও সাবেক ডিফেন্ডার ফিলিপ লাম।

স্পেনের দ্বিতীয় সফলতম ক্লাব বার্সেলোনার সাবেক-বর্তমান মিলে আছে দুই জন। অধিনায়ক লিওনেল মেসি ও সাবেক মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা।

একাদশের বাকি এক জন হলেন-সেল্টিক ও সাউথ্যাম্পটনে আলো ছড়িয়ে ২০১৮ সাল থেকে লিভারপুলে খেলা ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক।

দশকসেরা একাদশ: মানুয়েল নয়ার (জার্মানি/বায়ার্ন মিউনিখ), সের্হিও রামোস (স্পেন/রিয়াল মাদ্রিদ), ভার্জিল ফন ডাইক (নেদারল্যান্ডস/সেল্টিক, সাউথ্যাম্পটন, লিভারপুল), মার্সেলো (ব্রাজিল/রিয়াল মাদ্রিদ), ফিলিপ লাম (জার্মানি/বায়ার্ন মিউনিখ), লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া/রিয়াল মাদ্রিদ), আন্দ্রেস ইনিয়েস্তা (স্পেন/বার্সেলোনা), টনি ক্রুস (জার্মানি/রিয়াল মাদ্রিদ), লিওনেল মেসি (আর্জেন্টিনা/বার্সেলোনা), ক্রিস্তিয়ানো রোনালদো (পর্তুগাল/রিয়াল মাদ্রিদ, ইউভেন্তুস) ও রবের্ত লেভানদোভস্কি (পোল্যান্ড/বরুসিয়া ডর্টমুন্ড, বায়ার্ন মিউনিখ)।