‘ইব্রার অভিধানে বর্ণবাদের স্থান নেই’

বর্ণবাদী ভাষা ব্যবহারের অভিযোগ উড়িয়ে দিয়েছেন জ্লাতান ইব্রাহিমোভিচ। এসি মিলানের এই সুইডিশ ফরোয়ার্ড বলেছেন, তার অভিধানে বর্ণবাদের কোনো স্থান নেই। তার কাছে সব মানুষই সমান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2021, 09:00 AM
Updated : 28 Jan 2021, 09:00 AM

মিলানের সান সিরোয় গত মঙ্গলবার ইতালিয়ান কাপের শেষ আটের ম্যাচে এসি মিলানের বিপক্ষে ২-১ গোলে জেতে ইন্টার মিলান। বিরতির ঠিক আগে উত্তপ্ত বাক্য বিনিময়ে জড়িয়ে পড়েন ম্যানচেস্টার ইউনাইটেডের এক সময়ের দুই সতীর্থ ইব্রাহিমোভিচ ও রোমেলু লুকাকু। দুজনকেই হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করেন রেফারি।

কিন্তু ঘটনাটা এখানেই থেমে থাকেনি। মাঠের বাইরে এ নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মাঠের পাশের একটি মাইক্রোফোনে ধরা পড়েছে ইব্রাহিমোভিচের কথা। যেখানে তাকে লুকাকুর উদ্দেশে বলতে শোনা গেছে ‘যাও তোমার কালো জাদু শুরু।’ ২০১৮ সালে এভারটনের মালিক ফরহাদ মশিরি দাবি করেন, একটি ‘কালো জাদুর পরামর্শমূলক বার্তা’ পাওয়ার পর এভারটনে থেকে যাওয়ার প্রস্তাব থেকে সরে গিয়েছিলেন লুকাকু।  

সমালোচনার মাঝে মুখ খোলেন ইব্রাহিমোভিচ। এক টুইটে বুধবার তিনি বলেন, “জ্লাতানের অভিধানে বর্ণবাদের কোনো স্থান নেই। আমরা সবাই এক- আমরা সবাই সমান। আমরা সবাই খেলোয়াড়, কেউ কেউ অন্যের চেয়ে ভালো।”

স্কাই স্পোর্টসের প্রতিবেদন অনুযায়ী, এই ঘটনা নিয়ে আগামী শুক্রবার একটা সিদ্ধান্তে পৌঁছাতে পারে ইতালিয়ান ফুটবল ফেডারেশন।

ঘটনাবহুল ম্যাচটিতে ইব্রাহিমোভিচের গোলে প্রথমার্ধে এগিয়ে ছিল এসি মিলান। দ্বিতীয়ার্ধে দ্বিতীয় হলুদ কার্ড দেখে ৩৯ বছর বয়সী ফুটবলার মাঠ ছাড়ার পর লুকাকুর পেনাল্টি গোলে সমতা টানে ইন্টার। আর ম্যাচের অন্তিম সময়ে ক্রিস্টিয়ান এরিকসেনের ফ্রি কিকে জয় নিয়ে মাঠ ছাড়ে আন্তোনিও কন্তের দল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক