বার্সার ২ পেনাল্টি মিসের পেছনে ভয়?

দর্শকদের চিৎকার নেই, শুনশান নীরব মাঠে বাইরের কোনো চাপ নেই। তবুও কেন এত পেনাল্টি মিস হচ্ছে বার্সেলোনার। কারণ খুঁজে পাচ্ছেন না রোনাল্ড কুমান। ডাচ এই কোচের অনুমান, হয়তো এক ধরনের ভীতি কাজ করছে তার খেলোয়াড়দের মাঝে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2021, 06:09 AM
Updated : 22 Jan 2021, 06:11 AM

কোপা দেল রের শেষ ষোলোয় ওঠার লড়াইয়ে বৃহস্পতিবার কোরনিয়াকে অতিরিক্ত সময়ে ২-০ গোলে হারায় বার্সেলোনা। দুটি পেনাল্টিসহ অসংখ্য সুযোগ নষ্ট করে রেকর্ড চ্যাম্পিয়নরা।

প্রথমার্ধে স্পট কিক কাজে লাগাতে পারেননি মিরালেম পিয়ানিচ। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোলরক্ষক বরাবর দুর্বল শট নিয়ে আরেকটি সুযোগ নষ্ট করেন উসমান দেম্বেলে।    

সব প্রতিযোগিতা মিলিয়ে টানা তিন ম্যাচে ১২০ মিনিট করে খেলতে হলো বার্সেলোনাকে। স্প্যানিশ সুপার কাপে রিয়াল সোসিয়েদাদকে শেষ পর্যন্ত টাইব্রেকারে হারিয়ে ফাইনালে গিয়েছিল কাম্প নউয়ের দলটি। আর শিরোপা লড়াইয়ে আথলেতিক বিলবাওয়ে বিপক্ষে ম্যাচে হেরেছিল অতিরিক্ত সময়ে।

পরের রাউন্ডে যেতে পারায় খুশি কুমান, কিন্তু দলের পারফরম্যান্সে সন্তুষ্ট হতে পারছেন না বার্সেলোনা কোচ।

“সব সময় পরের রাউন্ডে যাওয়াটা গুরুত্বপূর্ণ, কিন্তু আমরা খুশি হতে পারছি না। কারণ, আমরা অনেক সুযোগ হাতছাড়া করেছি, পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়েছি। এই ধরনের ম্যাচে এমন করার দায় নিতেই হবে।” 

“আবার আমাদের ১২০ মিনিট খেলতে হলো। এটাও একটা ব্যাপার কারণ, আমাদের টানা তিন ম্যাচ এভাবেই খেলতে হলো আর সেটা নিজেদের জন্যই। আমরা সুযোগ পেয়েছিলাম, দুটি পেনাল্টি পেয়েছিলাম… এমন হতে পারে না।”    

চলতি মৌসুমে বারবার পেনাল্টি থেকে ব্যর্থতা কুমানের মাথা ব্যথার কারণ হয়ে উঠেছে। এই মৌসুমে ১২ পেনাল্টির পাঁচটি মিস করেছেন খেলোয়াড়রা। শট নেওয়ার সময় মাথা ঠাণ্ডা রাখার পরামর্শ দিলেন বার্সেলোনা কোচ।

মাঠে থাকলে লিওনেল মেসিই পেনাল্টি নেন। তিনিও একটি পেনাল্টি মিস করেছিলেন, তবে সেটার ফলশ্রুতিতে শেষ পর্যন্ত গোল করতে পেরেছিলেন বার্সেলোনা অধিনায়ক। তার অনুপস্থিতিতে স্পট কিক নিয়ে গোল করতে পারেননি অঁতোয়ান গ্রিজমান, ব্রাথওয়েট, পিয়ানিচ, দেম্বেলে।

“লিও ছাড়া আমাদের এমন কেউ নেই যে দেখিয়েছে, সে অনেকগুলো পেনাল্টি থেকে গোল করতে পারে। এই ক্ষেত্রে উন্নতির জন্য আমাদের আরও অনুশীলন করতে হবে এবং কথা বলতে হবে।”   

“গ্যালারিতে কোনো দর্শক নেই, তাই তেমন চাপও নেই… এটা ভীতির কারণে হতে পারে। আমি জানি না, আমরা কেন এত পেনাল্টি মিস করছি। বার্সেলোনার খেলোয়াড় হিসেবে দুটি পেনাল্টি মিস করা যাবে না। এটা বেশ গুরুতর ব্যাপার।”

চীনের প্রাচীর হয়ে দাঁড়িয়েছিলেন রামোন হুয়ান। লম্বা সময় বার্সেলোনাকে ঠেকিয়ে রাখা কোরনিয়ার গোলরক্ষকের প্রশংসা করলেন কুমান।

“ওদের গোলরক্ষক ছিল মাঠের সেরা খেলোয়াড়। ম্যাচটাকে সহজ করার জন্য যথেষ্ট সুযোগ ছিল আমাদের।”