এমন হারেও বিব্রত নয় রিয়াল

আসর শুরু করতে না করতেই কোপা দেল রে থেকে ছিটকে গেছে দল। হারটাও তৃতীয় সারির দল আলকোইয়ানোর বিপক্ষে। তবে ফুটবলীয় দৃষ্টিকোণ থেকে এটাকে স্বাভাবিকভাবে নিচ্ছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের মতে, দলের জন্য এটা কোনো বিব্রতকর পরিস্থিতি নয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2021, 08:58 AM
Updated : 21 Jan 2021, 10:08 AM

প্রতিপক্ষের মাঠে বুধবার প্রতিযোগিতার শেষ বত্রিশের ম্যাচে ২-১ গোলে হারে রিয়াল। এদের মিলিতাওয়ের গোলে জিদানের দল এগিয়ে যাওয়ার পর শেষ দিকে হোসে সোলবেসের গোলে ম্যাচ অতিরিক্ত সময়ে নেয় আলকোইয়ানো। সেখানে একজন কম নিয়েও হুয়ানান কাসানোভার গোলে অবিশ্বাস্য জয়ের আনন্দে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

দলটা রিয়াল বলে এমন হারে শোরগোল ওঠাই স্বাভাবিক। প্রশ্নও উঠল, এই হার রিয়ালের জন্য বিব্রতকর কি-না। তবে ম্যাচ শেষে জিদান বললেন, ফুটবলে এমনটা হতেই পারে।

“এটা বিব্রতকর নয়, এটা এমন একটা কিছু যা ফুটবলে ঘটতেই পারে।”

“একজন ফুটবলারের ক্যারিয়ারে এমন কিছু ঘটতেই পারে তবে আমি এর দায় নিচ্ছি। আমরা কাজ চালিয়ে যাব। এর জন্য আমরা দিশেহারা হয়ে যাচ্ছি না।”

তৃতীয় সারির দলের বিপক্ষে হেরে কোপা দেল রে থেকে বিদায় নিয়েছে রিয়াল মাদ্রিদ। ছবি: রিয়াল মাদ্রিদ

২০০৯-১০ আসরে অলকোরকনের বিপক্ষে হেরে বিদায় নেওয়ার পর কোপা দেল রেতে এটাই রিয়ালের সবচেয়ে বাজে হার।

২০১৫-১৬ আসরে কাদিজের বিপক্ষে নিষিদ্ধ খেলোয়াড় খেলানোর দায়ে শেষ ৩২ থেকে ছিটকে যেতে হয়েছিল প্রতিযোগিতার তৃতীয় সর্বোচ্চ ১৯ বারের চ্যাম্পিয়নদের।

নিয়মিত খেলোয়াড়দের অনেককে বাইরে রেখে এদিন খেলতে নেমেছিল রিয়াল। যারা খেলেছেন তাদের নিবেদনে ঘাটতি দেখছেন না জিদান।

“খেলোয়াড়রা মাঠে উজাড় করে দিয়েছে, আমাদের কম সুযোগ ছিল এবং সেগুলো গোলে পরিণত করতে না পারলে এমই হয়। তাদের গোলরক্ষক দুই-তিনটি দুর্দান্ত সেভ করেছে। আমারা দ্বিতীয় গোলটা করতে পারিনি। এটা করতে পারলে ম্যাচের গল্পটা ভিন্ন হতে পারত।”

“এটা কঠিন একটা মুহূর্ত কারণ আমরা কাপ থেকে ছিটকে গেছি। আজ আমরা যা করেছি তার চেয়ে আরও বেশি কিছু করার দরকার ছিল, তবে আমরা অন্তত সব চেষ্টা করেছি।”

লা লিগায় গত বছরের শেষ ম্যাচে এলচের মাঠে ড্র করার পর নতুন বছরের শুরুতে সেল্তা ভিগোর বিপক্ষে ঘরের মাঠে জিতেছিল রিয়াল। এরপর ওসাসুনার মাঠে আবারও পয়েন্ট হারিয়ে বসে মাদ্রিদের দলটি।

লিগে অমন হতাশাজনক পথচলার পর গত বৃহস্পতিবার স্প্যানিশ সুপার কাপের সেমি-ফাইনালে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে হেরে বিদায় নেয় টুর্নামেন্টটির গতবারের চ্যাম্পিয়নরা। এবার বিদায় নিল কোপা দেল রেতে প্রথম খেলতে নেমেই।

জয়ে ফেরার লক্ষ্যে শনিবার লিগে জিদানের দলের প্রতিপক্ষ স্বাগতিক আলাভেস।