খেলোয়াড়ি জীবনের ইতি টেনে ডার্বির স্থায়ী কোচ রুনি

পেশাদারী ফুটবলকে বিদায় দিয়ে পুরোদস্তুর কোচ বনে গেলেন ইংল্যান্ডের সাবেক স্ট্রাইকার ওয়েইন রুনি। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই তারকাকে স্থায়ী কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ইংল্যান্ডের দ্বিতীয় সারির দল ডার্বি কাউন্টি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2021, 04:13 PM
Updated : 15 Jan 2021, 04:13 PM

৩৫ বছর বয়সী রুনি আড়াই বছরের চুক্তিতে দায়িত্ব নিয়েছেন বলে শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় চ্যাম্পিন্সশিপের ক্লাবটি।

এক বছর আগে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল ডিসি ইউনাইটেড থেকে খেলোয়াড়-কোচ হিসেবে ডার্বিতে যোগ দেন রুনি। ক্লাবটির হয়ে তিনি খেলেছেন ৩৫ ম্যাচ।

গত নভেম্বরে ফিলিপ কোকু বরখাস্ত হওয়ার পর থেকে ক্লাবটির অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন রুনি। এসময়ে ৯ ম্যাচের তিনটিতে জেতে ডার্বি, চারটি ড্র।

ছোটবেলার ক্লাব এভারটনের হয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করা রুনি প্রথম গোলটি করেন ১৬ বছর বয়সে, আর্সেনালের বিপক্ষে। এরপর একের পর এক গোল করে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

ইউনাইটেডের হয়ে ক্লাব রেকর্ড ২৫৩ গোল করেছিলেন রুনি। দেশের হয়ে তার গোল সর্বোচ্চ ৫৩টি। দুই জায়গাতেই ভেঙেছিলেন স্যার ববি চার্লটনের রেকর্ড। আউটফিল্ড খেলোয়াড় হিসেবে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ (১২০) ম্যাচ খেলা ফুটবলারও তিনি।

আরও প্রস্তাব থাকলেও ডার্বি কাউন্টিকেই নিজের জন্যে আদর্শ জায়গা বলে মনে করেন রুনি।

“যুক্তরাজ্যে ফেরার পর ডার্বি কাউন্টির সম্ভাবনা দেখে আমি মুগ্ধ হয়েছিলাম।”

“আরও কয়েকটি প্রস্তাব পেয়েছিলাম। কিন্তু আমার মনে হয়েছিল, ডার্বি কাউন্টিই আমার জন্য সঠিক জায়গা।”

খেলোয়াড় হিসেবে সফল হয়েছেন বলে যে কোচ হিসেবেও সফল হবেন, এমন কোনো নিশ্চয়তা নেই। তবে ফুটবলের প্রতি ভালোবাসাই তাকে এখানেও সাফল্যের পথ দেখাবে বলে মনে করেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ও ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বর্তমান কোচ ডেভিড ময়েস।