রোনালদোর আরও এক রেকর্ড

ক্লাব ও জাতীয় দল মিলে সবচেয়ে বেশি গোলের রেকর্ডের দিন আরও একটি রেকর্ড গড়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে প্রথম ফুটবলার হিসেবে টানা ১৫ মৌসুমের প্রতিটিতে কমপক্ষে ১৫টি করে গোল করার কীর্তি গড়েছেন ইউভেন্তুস তারকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2021, 02:47 PM
Updated : 11 Jan 2021, 02:47 PM

সেরি আয় গত রোববার রাতে আলিয়াঞ্জ স্টেডিয়ামে সাস্সুয়োলোর বিপক্ষে ইউভেন্তুসের ৩-১ ব্যবধানের জয়ে শেষ গোলটি করে এই কীর্তি গড়েন রোনালদো। ম্যাচের যোগ করা সময়ে নিজেদের অর্ধ থেকে দানিলোর উঁচু করে বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করেন তিনি।

লিগে ১৩ ম্যাচে ১৫ গোল করে গোলদাতাদের তালিকার শীর্ষে আছেন রোনালদো।

কীর্তিটি গড়ার পথে তার যাত্রা শুরু হয়েছিল ২০০৬-০৭ মৌসুমে, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। ধারাবাহিকতা ধরে রেখে এরপর রিয়াল মাদ্রিদ ও ইউভেন্তুসের হয়েও প্রতি মৌসুমে কমপক্ষে ১৫টি করে গোল করে চলেছেন ৩৫ বছর বয়সী এই ফুটবলার।

২০১৮ সালে ইউভেন্তুসে নাম লেখানোর পর টানা লিগ জয়ের পথে এখন পর্যন্ত মোট ১০৪ ম্যাচে ৮৪ গোল করেছেন রোনালদো।

রিয়াল মাদ্রিদের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড তার, ৪৫০টি। পর্তুগালের হয়ে করেছেন রেকর্ড ১০২ গোল। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসেও সর্বোচ্চ (১৩৪) গোলের রেকর্ড পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলারের।

সাস্সুয়োলোর বিপক্ষে গোলটি দিয়ে তিনি বসেন ইয়োসেপ বিকানের পাশে। অস্ট্রিয়া ও সেই সময়ের চেকোস্লোভাকিয়ার স্ট্রাইকার বিকান ১৯৩০ ও ৪০’ এর দশকে ক্লাব ও দেশের হয়ে করেছিলেন রেকর্ড ৭৫৯ গোল। অবশ্য সে সময়ে বর্তমানের মতো এতটা নিখুঁতভাবে পরিসংখ্যান রাখা হতো না। তাই অনেক বিতর্কও আছে এই পরিসংখ্যান নিয়ে।