বসুন্ধরা কিংস ‘ফেরারি’, সাইফ স্পোর্টিং ‘টয়োটা’

দুই দলই অপরাজিত থেকে উঠেছে ফাইনালের মঞ্চে। তবে বসুন্ধরা কিংসকে এগিয়ে রাখছেন সাইফ স্পোর্টিং কোচ পল জোফেস পুট। দুই দলের পার্থক্য বোঝাতে মজার এক উদাহরণও টেনেছেন বেলজিয়ান এই কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2021, 10:37 AM
Updated : 9 Jan 2021, 10:37 AM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে রোববার বিকাল ৪টায় শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে দুই দল। বসুন্ধরা কিংস নামবে মুকুট ধরে রাখার লক্ষে। সাইফ স্পোর্টিং সামনে প্রথম শিরোপা জয়ের হাতছানি।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনে শনিবারের সংবাদ সম্মেলনে আসেননি পুট। দল নিয়ে অনুশীলনে ছিলেন ব্যস্ত। পরে হোটেলে গণমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে ফেরারি ও টয়োটা গাড়ির উদাহরণ টানেন।

“কালকের প্রতিপক্ষের সঙ্গে আমাদের কোনো তুলনা হয় না। আপনি ফেরারির সঙ্গে টয়োটার তুলনা করতে পারেন না। ওরা সমবসময় ফাইনালে ওঠে এবং শিরোপার জন্য খেলে। তাদের শক্তি-সামর্থ্য সম্পর্কে আমরা খুব ভালোভাবে জানি।”

“ওরা খুব নিখুঁত দল। খুব বড় একটা প্রতিপক্ষের মুখোমুখি হতে যাচ্ছি। তবে যতটুকু সামর্থ্য আছে, ততটুকু দিয়ে আমরা চেষ্টা করব, সে আত্মবিশ্বাস আমাদের আছে।”

গত বছর সাইফ স্পোর্টিংয়ের হাল ধরা পুট প্রথম মিশনেই দলকে তুলেছেন ফেডারেশন কাপের ফাইনালে। সেরা সাফল্য দিয়ে প্রতিযোগিতার ইতি টানতে প্রত্যয়ী তিনি।

“সাইফ নতুন দল হিসেবে যে ফাইনালে উঠবে, সেটা অনেকেই প্রত্যাশা করেনি। এই দলটাকে ভবিষ্যতের শক্তিশালী দল হিসেবে দাঁড় করানোর জন্য আমরা চেষ্টা করছি। আমার মনে হচ্ছে, আমি যেটা চাচ্ছি, সেটা ছেলেরা মাঠে করে দেখাতে পারছে। তারা শৃঙ্ক্ষলাবদ্ধ এবং কঠোর পরিশ্রম করছে।”

“ফুটবলে যেকোনো কিছুই সম্ভব, কিন্তু আপনাকে বাস্তববাদী হতে হবে। সাইফ এর আগে কোয়ার্টার-ফাইনালের বেশি খেলেনি। এবার সেমি-ফাইনালে এসেছে; ফাইনালে এসেছে। অলরেডি ইতিহাস গড়েছে। আমাদের আরও ৯০ মিনিট খেলতে হবে। হতে পারে আরও বড় ইতিহাস গড়ব আমরা।”

সেমি-ফাইনালের পর রিকোভারির জন্য বসুন্ধরা কিংসের চেয়ে এক দিন বেশি সময় পেয়েছে সাইফ স্পোর্টিং। তবে প্রতিপক্ষের চেয়ে গ্রুপ পর্বে এক ম্যাচ বেশি খেলার প্রসঙ্গ টেনে পুট প্রতিশ্রুতি দিলেন ভালো ম্যাচ উপহার দেওয়ার।

“একটা ভালো খেলা সমর্থকদের উপহার দিতে চাই। সমর্থকদের বলব, খেলা দেখতে আসতে। আমার মনে হয়, এটা ভালো একটা ম্যাচ হবে। আমরা এ পর্যন্ত যে কয়টা ম্যাচ খেলেছি, প্রতি-আক্রমণ নির্ভর খেলিনি। আক্রমণাত্মক খেলেছি।”