ওয়েস্কার মাঠে ঘাম ঝরানো জয় বার্সার

যেকোনো মূল্যে যেন ঘর সামলানোর পণ করেছিল ওয়েস্কা। প্রতিপক্ষের পুরোপুরি রক্ষণাত্মক কৌশল, সঙ্গে নিজেদের সুযোগ নষ্টের মিশেলে ঘাম ছুটে গেল বার্সেলোনার। তারপরও স্বস্তি, কষ্টে হলেও বছরের শুরুটা তো জয় দিয়ে হলো!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2021, 09:48 PM
Updated : 3 Jan 2021, 10:30 PM

লা লিগায় পয়েন্ট তালিকার তলানির দলটির মাঠে রোববার রাতে ১-০ গোলে জিতেছে বার্সেলোনা। প্রথমার্ধে একমাত্র গোলটি করেন ফ্রেংকি ডি ইয়ং।

চোট কাটিয়ে ফেরা লিওনেল মেসি সতীর্থের গোলে অবদান রাখলেন বটে, তবে অসংখ্য সুযোগ নষ্ট করে হতাশও করলেন ঢের। হতাশা উপহার দেওয়া তালিকায় আছেন উসমান দেম্বেলে ও পেদ্রিরাও। প্রথমার্ধে বার্সেলোনার ১৩ শটের চারটি ছিল লক্ষ্যে।

বিরতির আগে গোলে কোনো শট না নেওয়া ওয়েস্কা দ্বিতীয়ার্ধে কিছুটা আক্রমণে ওঠে; এ পর্বে তাদের চারটি শটের সবকটিই ছিল লক্ষ্যে।

আসরে মাত্র একটি ম্যাচ জেতা ওয়েস্কার ওপর শুরু থেকে চাপ বাড়ানো বার্সেলোনা সপ্তম মিনিটে সুবর্ণ সুযোগ পেয়েছিল। বাঁ দিক থেকে জর্দি আলবার পাস প্রতিপক্ষের পায়ে লেগে ছয় গজ বক্সের মুখে পেয়ে যান পেদ্রি; তবে তার দুর্বল শট হাত বাড়িয়ে রুখে দেন গোলরক্ষক।

পুরোপুরি রক্ষণাত্মক কৌশল নেওয়া ওয়েস্কার ডি-বক্সে দুই মিনিট পর ফাঁকায় বল পেয়েছিলেন মেসি। কিন্তু লাফিয়ে নেওয়া শটে লক্ষ্যের ধারেকাছে বল রাখতে পারেননি আর্জেন্টাইন তারকা। খানিক পর দুই মিনিটে আরও দুটি সুযোগ নষ্ট হয় তাদের।

১৯তম মিনিটে দেম্বেলের জোরালো শট রক্ষণে প্রতিহত হওয়ার পর ছয় গজ বক্সের মুখ থেকে অরক্ষিত পেদ্রির হেড ক্রসবারের একটু উপর দিয়ে যায়।

নিজেদের রক্ষণভাগকেও ওয়েস্কার সীমানায় তুলে আনা বার্সেলোনা ২৭তম মিনিটে পায় কাঙ্ক্ষিত গোলের দেখা। বাঁ দিক থেকে ছোট ডি-বক্সের মুখে বাড়ানো মেসির দারুণ ক্রসে লাফিয়ে দেওয়া টোকায় গোলরক্ষককে পরাস্ত করেন ডি ইয়ং।

৪১তম মিনিটে মেসির দারুণ ফ্রি কিক রক্ষণ প্রাচীরের ওপর দিয়ে বাঁক খেয়ে জালে জড়াতে যাচ্ছিল। ঝাঁপিয়ে কোনোমতে এক হাত দিয়ে বল ক্রসবারের ওপর দিয়ে পাঠান গোলরক্ষক ফের্নান্দেস।

দ্বিতীয়ার্ধের একাদশ মিনিটে প্রতি-আক্রমণে দেম্বেলের শট আগুয়ান গোলরক্ষককে ফাঁকি দিয়ে লক্ষ্যেই ছিল। মাঝপথে প্রতিহত করেন ডিফেন্ডার গালান। ৬১তম মিনিটে নিজেদের দ্বিতীয় কর্নারে গোলমুখে সুযোগ পেয়েছিলেন ওয়েস্কার রাফা মির। তবে ব্যাকহিল টোকা দ্বিতীয় প্রচেষ্টায় নিয়ন্ত্রণে নেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন।

শুরু থেকে অনেকগুলো সুযোগ নষ্ট করা মেসির ৬৯তম মিনিটের জোরালো শটও ঠেকিয়ে দেন গোলরক্ষক। ৭৭তম মিনিটে দেম্বেলের আরেকটি প্রচেষ্টা রুখে ব্যবধান বাড়তে দেননি ফের্নান্দেস।

গত মঙ্গলবার এইবারের বিপক্ষে ঘরের মাঠে ড্র করা বার্সেলোনা লিগে শেষ চার ম্যাচে এই নিয়ে দ্বিতীয় জয় পেল। আসরে তাদের জয় আটটি। সঙ্গে চার ড্রয়ে ১৬ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে উঠেছে তারা।

দিনের অন্য ম্যাচে আলাভেসের মাঠে ২-১ গোলে জিতে শীর্ষে ফিরেছে আতলেতিকো মাদ্রিদ। ১৫ ম্যাচে ১২ জয় ও দুই ড্রয়ে তাদের পয়েন্ট ৩৮।

দুইয়ে নেমে যাওয়া রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৩৬। দুটি ম্যাচ বেশি খেলেছে তারা।

১৮ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে রিয়াল সোসিয়েদাদ। ১৭ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে ভিয়ারিয়াল।