‘পরিপূর্ণ ম্যাচ’ খেলার তৃপ্তি জিদানের

আস্থার প্রতিদান দিয়ে চলেছেন লুকাস ভাসকেস; সঙ্গে আলো ছড়ানো নাচো ফের্নান্দেস ও মার্কো আসেনসিওর ভূয়সী প্রশংসা করেছেন জিনেদিন জিদান। সব মিলে সেল্তা ভিগোর বিপক্ষে ‘পরিপূর্ণ’ ম্যাচ খেলার তৃপ্তি রিয়াল মাদ্রিদ কোচের কণ্ঠে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2021, 10:29 AM
Updated : 3 Jan 2021, 10:29 AM

আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে শনিবার রাতে লা লিগার ম্যাচটি ২-০ গোলে জিতে রিয়াল। ভাসকেসের গোলে চ্যাম্পিয়নরা এগিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়ান আসেনসিও।

ম্যাচ শেষে খেলোয়াড়দের প্রশংসায় মাতেন জিদান। শুরু থেকে শেষ মিনিট পর্যন্ত দল দারুণ খেলেছে বলে মনে করেন ফরাসি কোচ।

“প্রথম মিনিট থেকে শেষ পর্যন্ত, আমাদের পারফরম্যান্স ছিল পরিপূর্ণ। আমরা জানি, আমাদের সব ম্যাচই জিততে হবে যা সহজ নয়। কিন্তু খেলোয়াড়রা সেই পথে এগিয়ে চলেছে এবং তাদের নৈপুণ্যে আমি উচ্ছ্বসিত।”

অধিনায়ক সের্হিও রামোসের অনুপস্থিতিতে সুযোগ পেয়ে নিজেকে মেলে ধরেন নাচো। শুরুর দিকে ইয়াগো আসপাসের শট গোল লাইন থেকে ফিরিয়ে দলের ত্রাতা তিনিই। সেই বল ধরেই আসেনসিওর ক্রসে হেডে দলকে এগিয়ে নেন ভাসকেস।

লা লিগায় সেল্তা ভিগোর বিপক্ষে বল বিপদমুক্ত করছেন রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার নাচো ফের্নান্দেস।

জিদানের দলে সুযোগ কমই মেলে নাচোর। এবারের লিগে এটি ছিল স্প্যানিশ ডিফেন্ডারের সপ্তম ম্যাচ। তবে তার পেশাদারিত্ব নিয়ে সন্দেহ নেই জিদানের।

“কেবল এই ম্যাচে নয়, পুরো ক্যারিয়ার জুড়েই পেশাদারের মতো সবকিছু করেছে নাচো আর যখনই খেলে তখনই সে দলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।”

“তার দারুণ খেলায় আমি বিস্মিত নই, তবে তাকে ও পুরো দল নিয়ে আমি খুশি। কারণ আমরা খুব মূল্যবান তিন পয়েন্ট পেয়েছি।”

এই ম্যাচে আলো ছড়ানো দলের অনিয়মিত আরেক খেলোয়াড় আসেনসিও। ২০১৯ সালের জুলাইয়ে হাঁটুতে চোট পাওয়ার পর থেকে ছন্দে ফিরতে লড়ছেন এই স্প্যানিশ ফরোয়ার্ড। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে ব্যবধান দ্বিগুণ করেন তিনি, এ মৌসুমে যা তার প্রথম গোলে। ধীরে ধীরে সে উন্নতি করছে বলে মনে করেন জিদান।

“আসেনসিওকে নিয়ে আমি খুব খুশি। সে বড় একটা চোট পেয়েছিল। এখন সে অনেকটা ভালো এবং প্রতি ম্যাচেই সে উন্নতি করছে।”

আগে তেমন সুযোগ পেতেন না আরেক ফরোয়ার্ড ভাসকেসও। আক্রমণের পাশাপাশি রক্ষণেও খেলতে পারদর্শী এই স্প্যানিয়ার্ড মৌসুমের শুরুর দিকে রাইট-ব্যাক দানি কারভাহালের চোটে তার জায়গায় খেলে কোচের আস্থা অর্জন করেন। এরপর নিজের প্রিয় জায়গায় ফিরেও পান সাফল্য, হয়ে ওঠেন নিয়মিত। ডিফেন্ডার কারভাহাল ফেরার পর এখন তিনি খেলেছেন উইঙ্গার হিসেবেই।

সেল্তা ভিগোর বিপক্ষে রিয়াল মাদ্রিদকে এগিয়ে নেওয়া গোলটি করেন লুকাস ভাসকেস।

সম্প্রতি চোট কাটিয়ে ফেরা এদেন আজারকে এ ম্যাচেও বেঞ্চে রেখে শুরুর একাদশে ভাসকেসকে নামান কোচ। দ্বিতীয়ার্ধে তার বদলি নামেন আজার। আস্থার প্রতিদান দিয়ে চলা ভাসকেসও প্রশংসা পেলেন কোচের।

“লুকাস খুব ভালো করছে। সে খুব নির্ভরযোগ্য, লক্ষ্যে স্থির। তার এমন ছন্দে ফেরাটা ছিল সময়ের ব্যপার।”

৩৬ পয়েন্ট নিয়ে আপাতত লিগ টেবিলের শীর্ষে রিয়াল। এক পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে আছে তিন ম্যাচ কম খেলা আতলেতিকো মাদ্রিদ।

নিজেদের পরের ম্যাচে আগামী শনিবার রিয়ালের প্রতিপক্ষ স্বাগতিক ওসাসুনা।