ঘুরে দাঁড়ানো আর্সেনালের তিনে তিন

নতুন বছরের শুরুটা দারুণ হলো আর্সেনালের। আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নকে উড়িয়ে দিয়েছে মিকেল আর্তেতার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2021, 09:55 PM
Updated : 2 Jan 2021, 10:32 PM

প্রতিপক্ষের মাঠে শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচটি ৪-০ গোলে জিতেছে আর্সেনাল। জোড়া গোল করেন আলেকসঁদ লাকাজেত। একবার করে জালের দেখা পান কিয়েরন টিয়ারনি ও বুকায়ো সাকা।

লিগে টানা সাত ম্যাচে জয়শূন্য থাকার পর বছরের শেষ দুই ম্যাচে জিতেছিল আর্সেনাল। আসরে প্রথমবারের মতো টানা তিন জয়ের স্বাদ পেল তারা।

ম্যাচের শুরু থেকে ওয়েস্ট ব্রমউইচকে চেপে ধরে আর্সেনাল। প্রথম ১০ মিনিটে এক্তর বেইয়েরিন ও সাকার দুটি প্রচেষ্টা রুখে দেন স্বাগতিক গোলরক্ষক স্যাম জনস্টোন।

ষোড়শ মিনিটে সুবর্ণ সুযোগ পান পিয়েরে-এমেরিক অবামেয়াং। কিন্তু সাকার ক্রসে দূরের পোস্টে বলে পা ছোঁয়াতে পারেননি গ্যাবনের এই স্ট্রাইকার। ২০তম মিনিটে ম্যাট ফিলিপসের শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন আর্সেনাল গোলরক্ষক বার্নড লেনো।

এর পরপরই পাঁচ মিনিটের মধ্যে দারুণ দুই গোলে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় সফরকারীরা। ২৩তম মিনিটে ডান দিকে এক খেলোয়াড়কে কাটিয়ে ডি-বক্সে ঢুকে ডান পায়ের শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন টিয়ারনি।

একটু পর ব্যবধান দ্বিগুণ করেন সাকা। লাকাজেতকে ডান দিকে পাস দিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন তিনি। সতীর্থের বাড়ানো বলে এমিল স্মিথ নিজে শট না নিয়ে দেন সাকাকে, ফাঁকা জালে বল পাঠান এই ইংলিশ মিডফিল্ডার।

৩২তম মিনিটে লাকাজেতের শট ওয়েস্ট ব্রমউইচের এক খেলোয়াড়ের গায়ে লেগে জালে জড়াতে যাচ্ছিল। লাফিয়ে এক হাতে কর্নারের বিনিময়ে রক্ষা করেন জনস্টোন। বিরতির আগে আরেকটি সেভ করেন তিনি।

দ্বিতীয়ার্ধের শুরুতে বল জালে পাঠালেও অফসাইডের কারণে গোল পায়নি স্বাগতিকরা। খানিক বাদে চার মিনিটের মধ্যে দুই গোল করে জয় প্রায় নিশ্চিত করেন ফেলেন লাকাজেত।

৬০তম মিনিটে সাকার ক্রস ওয়েস্ট ব্রমউইচের সেমি আজায়ি বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালে জড়াতে বসেছিলেন। বল পোস্টে লেগে ফেরার পর স্মিথের শট ব্লক করেন আজায়ি। এরপর নিচু শটে লক্ষ্যভেদ করেন লাকাজেত। আর টিয়ারনির ক্রসে কাছ থেকে সহজেই ভলিতে নিজের দ্বিতীয় গোলটি করেন এই ফরাসি ফরোয়ার্ড।

ব্যবধান বাড়তে পারতো আরও। বাকি সময়ে অন্তত দুটি সেভ করেন গোলরক্ষক জনস্টোন।

১৭ ম্যাচে সাত জয় ও দুই ড্রয়ে ২৩ পয়েন্ট নিয়ে ১১তম স্থানে উঠে এসেছে আর্সেনাল। সমান ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে ১৯তম স্থানে ওয়েস্ট ব্রমউইচ।

লিডস ইউনাইটেডকে ৩-০ গোলে হারানো টটেনহ্যাম হটস্পার ১৬ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে।

টটেনহ্যামের সমান ম্যাচে ৩৩ পয়েন্ট করে নিয়ে ম্যানচেস্টার ইউনাইটেড দুইয়ে ও শিরোপাধারী লিভারপুল আছে শীর্ষে।