পিএসজির নতুন কোচ পচেত্তিনো

টমাস টুখেলের উত্তরসূরি বেছে নিয়েছে পিএসজি। ফরাসি দলটির কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন মাওরিসিও পচেত্তিনো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2021, 03:36 PM
Updated : 2 Jan 2021, 05:25 PM

ক্লাবের ওয়েবসাইটে শনিবার নতুন কোচ হিসেবে ৪৮ বছর বয়সী পচেত্তিনোর নাম নিশ্চিত করে লিগ ওয়ান চ্যাম্পিয়নরা। এই আর্জেন্টাইনকে দায়িত্ব দেওয়া হয়েছে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত। মেয়াদ এক বছর বাড়ানোর সুযোগও রাখা হয়েছে চুক্তিতে।

জার্মান কোচ টুখেলের সঙ্গে পিএসজি চুক্তি বাতিল করেছে বলে গত ২৪ ডিসেম্বর খবর আসে গণমাধ্যমে। ২৯ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করে ক্লাবটি।

২০০১ থেকে ২০০৩ পর্যন্ত পিএসজির হয়ে খেলা পচেত্তিনো গত বছরের নভেম্বরে টটেনহ্যাম হটস্পার থেকে বরখাস্ত হওয়ার পর মাঝের সময়ে কোচিংয়ের বাইরে ছিলেন। রোববার নতুন ক্লাবে কাজ শুরু করবেন তিনি।

পিএসজির কোচের দায়িত্ব পেয়ে খুব খুশি ও গর্বিত পচেত্তিনো।

“অনেক উচ্চাকাঙ্ক্ষা নিয়ে এই ক্লাবে ফিরে এসেছি। বিশ্বের সেরা পর্যায়ের কয়েকজন মেধাবী খেলোয়াড়ের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি আমি।”

পিএসজিতে ২০০১ সালে জার্সি হাতে খেলোয়াড় পচেত্তিনো ও ২০২১ সালে জার্সি হাতে কোচ পচেত্তিনো। ছবি: পিএসজি

“এই দলের দারুণ সম্ভাবনা আছে। আমার সহকর্মীরা ও আমি সব প্রতিযোগিতায় পিএসজির হয়ে সেরাটা অর্জনের জন্য যথাসাধ্য চেষ্টা করব।”

পচেত্তিনো ২০০৯ সালে কোচিং ক্যারিয়ার শুরু করেন এস্পানিওলের হয়ে। সাউথ্যাম্পটনে ১৮ মাস দায়িত্ব পালনের পর ২০১৪ সালের মে মাসে যোগ দেন আরেক ইংলিশ ক্লাব টটেনহ্যামে।

দায়িত্বের প্রথম পূর্ণ মৌসুমে দলটিকে লিগ কাপের ফাইনালে তোলেন তিনি। দুবার তৃতীয় হওয়ার মাঝে ২০১৬-১৭ মৌসুমে প্রিমিয়ার লিগে রানার্সআপ হয় টটেনহ্যাম।

তার কোচিংয়েই ২০১৯ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠে দলটি। যেখানে লিভারপুলের কাছে হেরে শিরোপা স্বপ্ন ভাঙে তাদের। এর পাঁচ মাস পরই বরখাস্ত হন পচেত্তিনো, যখন লিগে ১৪তম স্থানে নেমে গিয়েছিল দল। এবার শুরু হচ্ছে তার নতুন চ্যালেঞ্জ।

লিগ ওয়ানে শিরোপা ধরে রাখার লড়াইয়ে পয়েন্ট তালিকায় তিনে আছে পিএসজি। আগামী ফেব্রুয়ারি ও মার্চে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় বার্সেলোনার বিপক্ষে খেলবে তারা।

বড়দিনের ছুটি শেষে আগামী বুধবার লিগে সাঁত এতিয়েনের মুখোমুখি হবে পিএসজি।