হেরেও শেষ আটে শেখ রাসেলের সঙ্গী শেখ জামাল

প্রথমার্ধে দুই গোল হজম করা শেখ জামাল ধানমণ্ডি ক্লাব বিরতির পর সলোমন কিংয়ের সফল স্পট কিকে ঘুরে দাঁড়াল। তকলিস আহমেদের গোলে আবারও স্বপ্ন ভাঙতে বসেছিল তাদের। শেষ দিকে ফের পেনাল্টি থেকে গোল করলেন সলোমন। তাতে শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে হার এড়াতে না পারলেও বেশি গোল করার সুবাদে পুলিশ এফসিকে পেছনে ফেলে ফেডারেশন কাপের শেষ আটে উঠেছে ২০১৫ সালের চ্যাম্পিয়নরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2020, 02:30 PM
Updated : 30 Dec 2020, 02:31 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বুধবার ৩-২ গোলে জিতেছে শেখ রাসেল। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের সেরা হওয়া সাইফুল বারী টিটুর দল শেষ আটে মুখোমুখি হবে ‘সি’ গ্রুপের রানার্সআপ চট্টগ্রাম আবাহনীর।

শেখ জামাল ও পুলিশ এফসির পয়েন্ট ১ করে। গোল পার্থক্যও সমান। তবে বেশি গোল করার সুবাদে পুলিশকে (২টি গোল) পেছনে ফেলে গ্রুপ রানার্সআপ হয়ে কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করেছে শেখ জামাল (৪টি গোল)। শেষ আটে তারা মুখোমুখি হবে ‘সি’ গ্রুপের সেরা বসুন্ধরা কিংসের।

ষষ্ঠ মিনিটে প্রথম আক্রমণ থেকে এগিয়ে যায় পুলিশকে ১-০ গোলে হারিয়ে আসর শুরু করা শেখ রাসেল। বখতিয়ার দুইশবেকভের কর্নারে গোলমুখ থেকে সিওভুস আসরোরভ হেডে জাল খুঁজে নেন।

১৯তম মিনিটে শেখ জামালের ওমর জোবের বুলেট গতির শট ক্রসবারের উপর দিয়ে উড়ে যায়। ২৬তম মিনিটে গাম্বিয়ার এই ফরোয়ার্ড জালে বল জড়ালেও অফসাইডের কারণে গোল হয়নি। ১০ মিনিট পর ডি-বক্সের ভেতর থেকে আবারও লক্ষ্যভ্রষ্ট শটে হতাশ করেন জোবে।

একক প্রচেষ্টায় ৩৯তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ওবি মোনেক। মাঝমাঠের একটু ওপরে এক ডিফেন্ডারের কাছ থেকে বল কেড়ে নিয়ে আরেক ডিফেন্ডার রেজাউল করিমকে কাটিয়ে কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন নাইজেরিয়ার এই ফরোয়ার্ড।

আগের ম্যাচে পুলিশের সঙ্গে ২-২ ড্র করে আসা শেখ জামালের হতাশা প্রথমার্ধের যোগ করা সময়ে আরও বাড়ে। সুলাইমান সিল্লাহর বাড়ানো বলে সলোমনের বাঁ পায়ের শট পোস্টে লাগে।

দ্বিতীয়ার্ধের শুরুতে সলোমনের স্পট কিকে ম্যাচে ফেরে শেখ জামাল। ডি-বক্সে জনোভ ওতাবেককে দিদারুল হক ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

৬০তম মিনিটে দুইশবেকভের ফ্রি কিকে জিয়ানকার্লো লোপেজ রদ্রিগেজের হেড পাসের পর নিখুঁত টোকায় স্কোরলাইন ৩-১ করেন বদলি ফরোয়ার্ড তকলিস।

একটু পর ম্যাচে ফিরতে মরিয়া শেখ জামালের ওতাবেকের শটও পোস্টে লেগে ফিরে। ৭১তম মিনিটে সলোমনের শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়।

৮৮তম মিনিটে জোবেকে আটকাতে গোলরক্ষক রানা ফাউল করলে পেনাল্টি পায় শেখ জামাল। স্পট কিকে স্কোরলাইন ৩-২ করেন সলোমন।

যোগ করা সময়ে দুইশবেকভের ফ্রি কিক ফিরিয়ে শেখ জামালের আশা বাঁচিয়ে রাখেন গোলরক্ষক মামুন খান।

দিনের অন্য ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে ২-১ গোলে হারিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নেয় আবাহনী লিমিটেড। ৬ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপের সেরা হয়ে শেষ আটে উঠেছে প্রতিযোগিতার রেকর্ড ১১ বারের চ্যাম্পিয়নরা।

আবাহনীর জয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে শেষ আটে খেলা নিশ্চিত হয় মোহামেডান স্পোর্টিং ক্লাবেরও। মুক্তিযোদ্ধা সংসদকে ৪-১ গোলে নিজেদের দ্বিতীয় ম্যাচে হারিয়ে ৩ পয়েন্ট পেয়েছিল শন লেনের দল। দুই হারে তলানিতে থেকে ছিটকে গেছে মুক্তিযোদ্ধা সংসদ।

কোয়ার্টার-ফাইনালে আবাহনী মুখোমুখি হবে ‘বি’ গ্রুপের রানার্সআপ উত্তর বারিধারার। শেষ আটে মোহামেডানের প্রতিপক্ষ ‘বি’ গ্রুপের সেরা সাইফ স্পোর্টিং ক্লাব।