এক বছর পেছাল সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ এক বছর পিছিয়ে গেছে। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতাটি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2020, 12:34 PM
Updated : 28 Dec 2020, 12:34 PM

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে এবার সাফ চ্যাম্পিয়নশিপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। গত ১৯ সেপ্টেম্বর শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর আসরটি শেষ হওয়ার কথা ছিল।

কিন্তু গত মার্চ থেকে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রভাব পড়তে থাকে বৈশ্বিক ক্রীড়াঙ্গনে। বাফুফে ছেলেদের ২০১৯-২০ মৌসুম বাতিলই করে দেয়।

সোমবার সাফের নির্বাহী কমিটির সভায় আগামী ১৪ সেপ্টেম্বর থেকে প্রতিযোগিতাটি আয়োজনের সিদ্ধান্ত হয়েছে বলে জানান সংস্থাটির সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল।

“২০২১ সালের সেপ্টেম্বরে সাফ চ্যাম্পিয়নশিপের তারিখ ঠিক করা হয়েছে। প্রাথমিকভাবে প্রতিযোগিতায় অংশ নেওয়া দেশগুলোর প্রতিনিধিদের সবাই হ্যাঁ বলেছে। তারপরও ভারত বলেছে নিজেদের মধ্যে আলোচনা করে জানাবে। আগামী ১৪ থেকে ২৫ সেপ্টেম্বর ঢাকায় আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।”

গত ১২টি আসরের তিনটির আয়োজক ছিল বাংলাদেশ। ২০০৩ সালে প্রতিযোগিতার প্রথম আয়োজন করে প্রথম এবং সর্বশেষ শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল দলটি।

২০০৯ সালের প্রতিযোগিতায় সবশেষ সেমি-ফাইনালে খেলা বাংলাদেশের পরের চার আসর কেটেছে চরম হতাশায়। চারবারই গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার বিষাদ সঙ্গী দলটির।