গ্লোব সকারের বর্ষসেরাও লেভানদোভস্কি

লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোকে পেছনে ফেলে গ্লোব সকার অ্যাওয়ার্ডের ২০২০ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন রবের্ত লেভানদোভস্কি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2020, 07:33 PM
Updated : 27 Dec 2020, 07:54 PM

দুবাইয়ে রোববার জমকালো অনুষ্ঠানে বায়ার্ন মিউনিখের এই তারকা স্ট্রাইকারের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

কিছুদিন আগে সময়ের সেরা দুই ফুটবলার মেসি-রোনালদোকে হারিয়েই এই বছরের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ও নির্বাচিত হন লেভানদোভস্কি। দুটি পুরস্কারই ক্যারিয়ারে প্রথমবার জিতলেন তিনি।

গত মৌসুমে বায়ার্নের ষষ্ঠ চ্যাম্পিয়ন্স লিগ জয়ে অগ্রণী ভূমিকা ছিল লেভানদোভস্কির। আসরে সর্বোচ্চ ১৫টি গোল করেন তিনি। দলটির বুন্ডেসলিগা ও জার্মান কাপ জয়েও বড় অবদান ছিল তার। সব প্রতিযোগিতা মিলে গত মৌসুমে ৪৭ ম্যাচে ৫৫ গোল করেন ৩২ বছর বয়সী এই স্ট্রাইকার।

সব প্রতিযোগিতা মিলে ইউরোপের সেরা পাঁচ লিগের যেকোনো খেলোয়াড়ের চেয়ে গত মৌসুমে ১৬টি গোল বেশি করেছিলেন লেভানদোভস্কি। এই গোল মেশিন এবারও ছুটছেন তেমনই ছন্দে।

গত চার বছর গ্লোব সকার অ্যাওয়ার্ডের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। এই পর্তুগিজ তারকা এবার একুশ শতকের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন।

বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন বায়ার্নের হান্স ফ্লিক। বর্ষসেরা ক্লাব নির্বাচিত হয়েছে বায়ার্ন।

একুশ শতকের সেরা কোচ নির্বাচিত হয়েছেন বর্তমানে ম্যানচেস্টার সিটির দায়িত্বে থাকা পেপ গুয়ার্দিওলা। আর এই শতকের সেরা ক্লাব রিয়াল মাদ্রিদ।

‘প্লেয়ার ক্যারিয়ার অ্যাওয়ার্ড’ জিতেছেন রিয়াল মাদ্রিদের সাবেক গোলরক্ষক ইকের কাসিয়াস ও বার্সেলোনা ডিফেন্ডার জেরার্দ পিকে।