চেলসিকে উড়িয়ে জয়ে ফিরল আর্সেনাল

বড়দিনের ছুটি থেকে ফিরে আর্সেনাল নিজেদের মেলে ধরল দুর্দান্তভাবে। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থায় দাপুটে ফুটবল খেলে চেলসিকে উড়িয়ে দিয়েছে মিকেল আর্তেতার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2020, 07:31 PM
Updated : 26 Dec 2020, 10:19 PM

এমিরেটস স্টেডিয়ামে শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে ৩-১ গোলে জিতেছে আর্সেনাল। একটি করে গোল করেন আলেকসঁদ লাকাজেত, গ্রানিত জাকা ও বুকায়ো সাকা। চেলসির একমাত্র গোলদাতা ট্যামি আব্রাহাম।

সাত ম্যাচ পর লিগে জয়ের স্বাদ পেল আর্সেনাল। সবশেষ গত ১ নভেম্বর ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠে ১-০ গোলে জিতেছিল তারা। মাঝে সাত ম্যাচের পাঁচটিতেই তারা হেরেছিল।

ঘরের মাঠে প্রথম মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ আসে আর্সেনালের সামনে। ডান দিক থেকে এক্তর বেইয়েরিনের ক্রস ডি-বক্সে হেডে ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি চিয়াগো সিলভা। তবে ছয় গজ বক্সের সামনে থেকে বাইরে দিয়ে মেরে হতাশ করেন গাব্রিয়েল মার্তিনেলি।

ত্রয়োদশ মিনিটে অল্পের জন্য গোল পায়নি চেলসি। ডি-বক্সের সামনে থেকে ম্যাসন মাউন্টের ফ্রি কিক ব্যর্থ হয় ডান পোস্টের বাইরের দিকে লেগে।

৩৪তম মিনিটে লাকাজেতের সফল স্পট কিকে এগিয়ে যায় স্বাগতিকরা। ডি-বক্সে কিয়েরন টিয়ারনিরকে চেলসির ডিফেন্ডার রিস জেমস ফাউল করায় পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

২০০৭ সালের মে মাসের পর এই প্রথম প্রিমিয়ার লিগে চেলসির বিপক্ষে পেনাল্টি থেকে গোল পেল আর্সেনাল।

বিরতির আগে অসাধারণ এক ফ্রি কিকে ব্যবধান দ্বিগুণ করেন জাকা। ডি-বক্সের সামনে থেকে তার বাঁ পায়ের শটে রক্ষণ দেয়ালের ওপর দিয়ে ডান পোস্টের ওপরের কোণা দিয়ে বল জালে জড়ায়। আসরে সুইস এই মিডফিল্ডারের এটাই প্রথম গোল।

৫৬তম মিনিটে সাকার দুর্দান্ত গোলে স্কোরলাইন হয়ে যায় ৩-০। ডান দিক থেকে ইংলিশ এই মিডফিল্ডারের নেওয়া শট গোলরক্ষকের মাথার ওপর দিয়ে দূরের পোস্টে লেগে জালে জড়ায়।

৬৫তম মিনিটে ব্যবধান বাড়তে পারতো আরও। ডি-বক্সের ভেতর থেকে মার্তিনেলির নেওয়া শট ফেরান গোলরক্ষক এদুয়াঁ মঁদি। ৮৪তম মিনিটে মোহামেদ এলনেনির শট ফেরে ক্রসবারে লেগে।

নির্ধারিত সময়ের পাঁচ মিনিট বাকি থাকতে ব্যবধান কমান আব্রাহাম। লাইন্সম্যান প্রথমে অফসাইডের পতাকা তুললেও ভিএআরে পাল্টায় সিদ্ধান্ত।

যোগ করা সময়ে মাউন্ট ফাউলের শিকার হলে পেনাল্টি পেয়েছিল চেলসি। কিন্তু স্পট কিকে গোল করতে পারেননি জর্জিনিয়ো, তার শট ঠেকিয়ে দেন গোলরক্ষক বার্নড লেনো।

প্রিমিয়ার লিগে নিজেদের অবস্থান বুঝতে বড় দিনের পরের তিনটি ম্যাচ খুব গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছিলেন আর্সেনাল কোচ আর্তেতা। চেলসিকে উড়িয়ে দিয়ে শুরুটা অন্তত দারুণ হলো তার দলের।

১৫ ম্যাচে পাঁচ জয় ও দুই ড্রয়ে ১৭ পয়েন্ট নিয়ে ১৪তম স্থানে আছে আর্সেনাল। সমান ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে চেলসি।