গুয়ার্দিওলা ও এনরিকেকে পেয়ে ‘ভাগ্যবান’ মেসি

দীর্ঘ ক্যারিয়ারে অনেক কোচের সান্নিধ্য পেয়েছেন লিওনেল মেসি। খেলেছেন অনেকের কোচিংয়ে। তাদের মাঝে বার্সেলোনার সাবেক দুই কোচ পেপ গুয়ার্দিওলা ও লুইস এনরিকেকে গুরু হিসেবে পেয়ে নিজেকে ধন্য মনে করছেন আর্জেন্টাইন তারকা। বললেন, খেলোয়াড় হিসেবে তার উন্নতিতে অনেক সাহায্য করেছেন এই দুই স্প্যানিশ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2020, 06:20 PM
Updated : 28 Dec 2020, 12:51 PM

বড়দিন উপলক্ষে স্প্যানিশ টেলিভিশন লাসেক্সতাকে দীর্ঘ সাক্ষাৎকার দিয়েছেন ৩৩ বছর বয়সী মেসি। রোববার সেটি সম্প্রচারিত হবে। এর আগে প্রকাশ পেয়েছে সাক্ষাৎকারের ছোট্ট একটি অংশ। সেখানেই ফুটে উঠেছে নিজের সাবেক দুই কোচের প্রতি মেসির মুগ্ধতা।

“পেপের মধ্যে বিশেষ একটা ব্যাপার আছে। সে বিষয়গুলো একভাবে দেখায়; যেভাবে সে ম্যাচের জন্য প্রস্তুতি নেয়, রক্ষণাত্মকভাবে এবং কীভাবে আক্রমণ করতে হয়...ম্যাচ কেমন হতে চলেছে, কিভাবে জয়ের জন্য আক্রমণ করতে হবে, সে ঠিকঠাক বলে দেবে।”

"গুয়ার্দিওলা ও লুইস এনরিকে, সেরা দুজনের কোচিংয়ে অনুশীলন করতে পেরে আমি ভাগ্যবান। তারা আমাকে শারীরিক ও মানসিকভাবে উন্নতিতে অনেক সাহায্য করেছে এবং কৌশলগত বিষয়ও শিখিয়েছে।”

২০০৮-০৯ থেকে ২০১১-১২ মৌসুম পর্যন্ত বার্সেলোনার কোচ থাকাকালীন দলটিকে মোট ১৪টি শিরোপা জেতান গুয়ার্দিওলা। ব্যক্তিগতভাবে এই সময়ে মেসি জেতেন তিনটি ব্যালন ডি’অর, দুটি ইউরোপিয়ান গোল্ডেন বুট ও দুটি পিচিচি ট্রফি।

আর ২০১৪-১৫ থেকে ২০১৬-১৭ মৌসুম পর্যন্ত বার্সেলোনাকে একটি চ্যাম্পিয়ন্সলিগসহ মোট ৯টি শিরোপা এনে দেন এনরিকে। এই সময়ে মেসি একবার করে জেতেন ব্যালন ডি’অর, ইউরোপিয়ান গোল্ডেন বুট ও পিচিচি ট্রফি।