উপেক্ষায় কুমানকে জিদানের জবাব

এইবারের বিপক্ষে ডি-বক্সে সের্হিও রামোসের হাতে বল লাগার ঘটনায় পেনাল্টি ছিল কিনা, চলমান বিতর্কটাকে নতুন করে উসকে দিয়েছিলেন বার্সেলোনার কোচ রোনাল্ড কুমান। তবে চিরপ্রতিদ্বন্দ্বীদের ‘খোঁচার’ পরও আগের অবস্থানেই আছেন জিনেদিন জিদান। বিষয়টি নিয়ে না ভেবে বরং আগামী ম্যাচের দিকে মনোযোগ রিয়াল মাদ্রিদ কোচের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2020, 02:14 PM
Updated : 22 Dec 2020, 02:21 PM

চলমান বির্তকটি এইবারের মাঠে রিয়ালের ৩-১ গোলে জেতা ম্যাচের ৮১তম মিনিটের ঘটনাকে কেন্দ্র করে। গত রোববার লা লিগার ওই ম্যাচে তখন ২-১ গোলে এগিয়ে ছিল সফরকারীরা। ডি-বক্সে রামোসের হাতে বল লাগলে পেনাল্টির জোরালো আবেদন করে এইবার। শরীর থেকে তার হাতও দূরে ছিল; তবে ভিএআরে সাড়া মেলেনি।

ঘটনাটি ভালোমতো যাচাই না করেই সিদ্ধান্ত দেওয়ায় ম্যাচ শেষে ক্ষোভ প্রকাশ করেন এইবার কোচ হোসে লুইস মেন্দিলিবার। তার মতেও, ওটা নিশ্চিত পেনাল্টি ছিল।

ওই ঘটনা নিয়ে সোমবার সংবাদ সম্মেলনে এক প্রশ্নে কুমান বলেন, “হ্যান্ডবলের নিয়ম আমি বুঝতে পারি না। যদি ১০ জনকে জিজ্ঞেস করেন গতকালের ঘটনাটি পেনাল্টি ছিল কি-না, ৯ জনই হ্যাঁ বলবে।”

লা লিগায় বুধবার ঘরের মাঠে রিয়ালের প্রতিপক্ষ পয়েন্ট তালিকার ছয় নম্বরে থাকা গ্রানাদা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে একটায়।

এই ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে কুমানের মন্তব্যের জের ধরে সাংবাদিকদের প্রশ্নে বিরক্তি প্রকাশ করেন জিদান।

“এমন প্রশ্নে আমি বিরক্ত হই। কারণ আমি কখনও রেফারির সঙ্গে ঝামেলায় জড়াই না। তারা খেলার একটা অংশ এবং তারাও বিষয়টিকে সঠিক বা ভুল হিসেবে দেখতে পারে, খেলোয়াড় বা অন্য যে কারো মতো। খেলাধুলা বা জীবনে, সবখানেই বিষয়টা একইরকম। এটা কঠিন ও জটিল এক দায়িত্ব। কুমানের কথার প্রেক্ষিতে, আমি এমনকি কিছু বলতেও চাই না। আগামীকাল আমাদের গুরুত্বপূর্ণ একটা ম্যাচ আছে এবং আমরা এখন এটা নিয়েই ভাবছি।”

১৪ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রিয়াল। দুই ম্যাচ কম খেলে সমান পয়েন্ট নিয়ে শীর্ষে আতলেতিকো মাদ্রিদ। ১৩ ম্যাচে ছয় জয় ও তিন ড্রয়ে ২১ পয়েন্ট গ্রানাদার।