আধিপত্য ধরে রাখার লক্ষ্য বসুন্ধরার, বড় প্রত্যাশা আবাহনীর

অবশেষে হচ্ছে প্রতীক্ষার অবসান। থমকে থাকা ক্লাব ফুটবল ফেডারেশন কাপ দিয়ে মাঠে গড়াতে যাচ্ছে। বসুন্ধরা কিংস, আবাহনী লিমিটেডের মতো শক্তিশালী দলগুলো দেখছে নতুন মৌসুমকে রাঙিয়ে রাখার বড় স্বপ্ন। মোহামেডান স্পোর্টিংয়ের লক্ষ্য গ্রুপ পর্ব পেরুনো।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2020, 12:48 PM
Updated : 21 Dec 2020, 12:48 PM

বাকিদের কারো লক্ষ্য সেরাটা নিংড়ে দেওয়া, কারো লক্ষ্য সেরা আটে বা চারে থেকে প্রতিযোগিতা শেষ করা।

করোনাভাইরাসের কারণে গত মার্চে বন্ধ হয়ে যায় দেশের ফুটবল। পরে পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ২০১৯-২০ মৌসুমই বাতিল করে দিয়েছিল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার ফেডারেশন কাপ দিয়ে শুরু হবে ২০২০-২১ মৌসুম।

বাফুফে ভবনে সোমবার ১৩ দলের সংবাদ সম্মেলনে শেখ রাসেল ক্রীড়া চক্র এবং সাইফ স্পোর্টিংয়ের প্রতিনিধিরা ছিল না। বাকি ১১ দলের কোচ, ম্যানেজার, অধিনায়কেরা নতুন মৌসুম নিয়ে নিজেদের লক্ষ্য তুলে ধরেন।

বাতিল হয়ে যাওয়া গত মৌসুমে হয়েছিল শুধু ফেডারেশন কাপ; রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে হারিয়ে শিরোপা জিতেছিল বসুন্ধরা কিংস। তার আগের মৌসুমে প্রিমিয়ার লিগ ও স্বাধীনতা কাপ জিতেছিল দলটি। নতুন মৌসুমে আধিপত্য ধরে রাখার লক্ষ্য কিংস কোচ অস্কার ব্রুসনের।

“আমরা ১৭ সপ্তাহ ধরে প্রস্তুতি নিয়েছি। নতুন বিদেশি যারা এসেছে, তাদের সঙ্গে দলের বাকিদের ভালো বোঝাপড়া হয়েছে। আমরা জানি, সবাই আমাদের আধিপত্য কমাতে চাইবে, কিন্তু দল নিয়ে আমি আত্মবিশ্বাসী। গতবারের চেয়ে বর্তমান দলের অবস্থা আরও ভালো। আধিপত্য ধরে রাখাই আমাদের লক্ষ্য।”

ফেডারেশনের কাপের রেকর্ড ১১ বারের চ্যাম্পিয়ন আবাহনী সর্বশেষ এ শিরোপার স্বাদ পেয়েছিল ২০১৮ সালে। মুকুট ফিরে পেতে আশাবাদী দলটির পর্তুগিজ কোচ মারিও লেমোস।

“লম্বা বিরতির পর প্রস্তুতি শুরু করেছি। প্রস্তুতি ভালো। কোনো চোট সমস্যা নেই। এই টুর্নামেন্ট নিয়ে আমাদের প্রত্যাশা বড়। ম্যাচগুলো কঠিন হবে, কিন্তু ছেলেরা প্রস্তুত ও অনুপ্রাণিত। ভালো শুরু করাটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। বড় প্রত্যাশা মানে আপনারা বুঝতেই পারছেন, আবাহনী এই প্রতিযোগিতার ১১ বারের চ্যাম্পিয়ন।”

এ প্রতিযোগিতার ১০টি শিরোপা আছে মোহামেডানের শেকোসেও। কিন্তু সর্বশেষটি সেই ২০০৯ সালে। সাম্প্রতিক সময়ে খুড়িয়ে খুড়িয়ে চলা দলটির কোচ শন লেন দেখালেন না শিরোপা স্বপ্ন। আবাহনী ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে নিয়ে গড়া শক্তিশালী গ্রুপ পেরুনোই প্রথম লক্ষ্য এই ইংলিশ কোচের।

“ফেডারেশন কাপে আমাদের প্রথম লক্ষ্য গ্রুপের সেরা দুই দলের একটি হয়ে পরের ধাপে যাওয়া। যদি আমরা এটা করতে পারি, তাহলে টুর্নামেন্টের পরের সময়টাতে যে কোনো কিছু হতে পারে।”

২০১৫ সালে সর্বশেষ এ শিরোপা জেতা শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের কোচ শফিকুল ইসলাম মানিকও আশাবাদী দল নিয়ে। তবে মাত্র চার সপ্তাহের অনুশীলন পর্যাপ্ত নয়, মানছেন তিনিও।

“শেখ জামাল সবসময় দল গড়ে চ্যাম্পিয়ন হওয়ার জন্য। গতবারও তাই করেছিল। তবে অনুশীলনের পর্যাপ্ত সময় ছিল না। এবার আমরা চার সপ্তাহের অনুশীলন করেছি। যেটা যথেষ্ট নয়। এ কারণে ফিটনেসের কিছুটা ঘাটতি থাকতে পারে।”

বাংলাদেশ পুলিশ এফসির হাল ধরেছেন এর আগে শেখ জামাল ও টিম বিজেএমসির দায়িত্বে থাকা পাকির আলি। ফুটবল ক্যারিয়ারে এই শ্রীলঙ্কান আলো ছড়িয়েছেন আবাহনীর জার্সিতেও। পরিষ্কার বাংলায় জানালেন ভালো ফুটবল উপহার দেওয়ার প্রত্যয়।

“আমার একটা তরুণ দল আছে…আমরা চেষ্টা করব ভালো খেলতে। প্রতিটি ভালো দলের বিপক্ষে আমরা ভালো লড়াই করব।”

ব্রাদার্স ইউনিয়নের সহকারী ম্যানেজার আবুল হামেশ মোল্লা জানালেন, পাঁচ বা ছয় নম্বরে থাকাই লক্ষ্য তাদের। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের কর্মকর্তারা জানালেন আর্থিক সংকট কাটিয়ে ওঠার চেষ্টায় থাকার কথা।

দুই ড্রয়ে গ্রুপ পর্ব পেরুনো রহমতগঞ্জ গতবার আবাহনী ও মোহামেডানকে হারিয়ে উঠেছিল ফাইনালের মঞ্চে। দলটির কোচ সৈয়দ গোলাম জিলানী আপাতত বসুন্ধরার বিপক্ষে উদ্বোধনী ম্যাচ নিয়ে ভাবছেন।

“এক মাস ধরে ট্রেনিং করছি। বিদেশিরা এখনও আসতে পারেনি। কেউ কাল আসবে, কেউ তার পরে। দলে জুনিয়র খেলোয়াড় আছে। তবে আশা করি, বিদেশিদের ছাড়াই কাল টিম ভালো করবে।”

মঙ্গলবার বিকাল সাড়ে ৫টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বসুন্ধরা কিংস ও রহমতগঞ্জ।  সব মিলিয়ে ২২ ম্যাচের ১৬টি সরাসরি সম্প্রচার করবে টি স্পোর্টস।