রামোসের হ্যান্ডবলে পেনাল্টি না পেয়ে এইবারের ক্ষোভ

এক গোলের ব্যবধানে এগিয়ে রিয়াল মাদ্রিদ, সমতায় ফিরতে মরিয়া এইবার-এমন সময় রিয়ালের ডি-বক্সে সের্হিও রামোসের হাতে বল লাগলে পেনাল্টির জোরালো আবেদন ওঠে; কিন্তু মেলেনি রেফারির সাড়া। এইবার কোচ হোসে লুইস মেন্দিলিবারের মতে, ওটা নিশ্চিত পেনাল্টি। ভিএআর সুবিধা থাকা সত্ত্বেও ভালোমতো তা কাজে না লাগানোতেই বেশি চটেছেন এই স্প্যানিয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2020, 10:45 AM
Updated : 21 Dec 2020, 10:45 AM

লা লিগায় রোববার নিজেদের মাঠে চ্যাম্পিয়নদের বিপক্ষে দারুণ লড়াই করেও ৩-১ গোলে হেরে গেছে এইবার। করিম বেনজেমার গোলে রিয়াল এগিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়ান লুকা মদ্রিচ। কিকে গার্সিয়া ব্যবধান কমানোর পর জমে ওঠে লড়াই। যোগ করা সময়ে জয় নিশ্চিত করেন লুকাস ভাসকেস।

তবে, ৮১তম মিনিটে এইবার পেনাল্টিটি পেলে ম্যাচের ফল অন্যরকম হতে পারতো। শরীর থেকে রামোসের হাত ছিল দূরে। কিন্তু ঘটনাটি ভালোমতো যাচাই না করেই সিদ্ধান্ত দেওয়ায় ম্যাচ শেষে ক্ষোভ প্রকাশ করেন মেন্দিলিবার।

“এসব কী হচ্ছে, আমাদের কোনো ধারণা নেই। এই সপ্তাহে প্রচুর হ্যান্ডবল হয়েছে এবং আমরা ঠিক জানি না, কখন তাদের শাস্তি পাওয়া উচিত আর কখন নয়।”

“আজ একটি সিদ্ধান্ত নেওয়া হলো ২০ সেকেন্ডের মধ্যে, যেখানে স্বাভাবিকভাবে স্লো-মোশন রিপ্লেতে দুই থেকে তিন মিনিট সময় লাগে।”

ডাগআউট থেকে সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছিলেন মেন্দিলিবার। পরিস্থিতি শান্ত করতে ডাগআউটের কাছে গিয়ে তার সঙ্গে রেফারির কথা বলতে দেখা যায়।

ছবি: এইবার

আগে থেকেই ভিএআর ব্যবহারের বিরুদ্ধে স্প্যানিশ এই কোচ। তার মতে, এই প্রযুক্তি হ্যান্ডবলের ধোঁয়াশা পরিষ্কার করতে কোনো কাজে আসছে না।

“বল যে রামোসের হাতে লেগেছিল এটা পরিষ্কার। রামোস নিজেই তা বলেছে, কিন্তু আমরা জানি না কখন এই ঘটনায় শাস্তি হওয়া উচিত। আমার মনে হয় না, রেফারিরাও জানে।”

“মৌসুমজুড়েই আমরা এই সমস্যায় ভুগছি। আর ভিএআর থাকুক বা না থাকুক, এই সমস্যা থেকেই যাবে।”

হ্যান্ডবলের বিষয়টা আরও পরিষ্কার হওয়ার দরকার বলে মনে করেন রিয়াল মাদ্রিদের দানি কারভাহালও।

“এটা আমাদের কাছে পরিষ্কার নয়, কিছু ঘটনায় সিদ্ধান্ত যৌক্তিকও মনে হচ্ছে না। এক্ষেত্রে মানদণ্ডটি পরিষ্কার হওয়া দরকার, অন্যথায় আমরা যে কোনো সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করব।”

রিয়াল কোচ জিনেদিন জিদান অবশ্য আগের অবস্থানেই আছেন। রেফারির সিদ্ধান্ত নিয়ে বিতর্কে জড়াতে চান না তিনি।

“সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এটা রেফারির কাছে পরিষ্কার ছিল। সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব রেফারির, আমি এ বিষয়ে কথা বলব না।”