এমন বার্সাকেই দেখতে চান কুমান

মাঝে দলের পারফরম্যান্সে ক্ষোভ প্রকাশ করেছেন, বারবার কৌশল নিয়ে প্রশ্ন ওঠায় হয়েছেন বিরক্ত। অবশেষে রোনাল্ড কুমানের মুখে হাসি ফুটেছে। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে দাপুটে পারফরম্যান্সে জয় পাওয়ার পর উচ্ছ্বসিত কণ্ঠে বার্সেলোনা কোচ জানান, এমন বার্সেলোনাকেই তো দেখতে চান তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2020, 10:41 AM
Updated : 17 Dec 2020, 10:41 AM

কাম্প নউয়ে ২৯ বছরের জয় খরা কাটানোর লক্ষ্যে শুরুটা ভালোই করেছিল সোসিয়েদাদ। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকার আত্মবিশ্বাস, সঙ্গে উইলিয়ান জোসের গোলে এগিয়ে যাওয়া। তবে প্রথম ২০ মিনিটে ছয়বার প্রতিপক্ষের সীমানায় ভীতি ছড়ানো বার্সেলোনা পাল্টা জবাব দিতে একেবারেই দেরি করেনি।

পিছিয়ে পড়ার চার মিনিট পরেই জর্দি আলবার অসাধারণ এক গোলে সমতায় ফেরে তারা। আর বিরতির আগে ফ্রেংকি ডি ইয়ংয়ের গোলে এগিয়ে যায় বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে অসংখ্য সুযোগ পেয়েও কাজে লাগাতে না পারার হতাশা আছে বটে, তবে দিন শেষে কঠিন ম্যাচে মূলবান তিনটি পয়েন্ট পাওয়াই তো মুখ্য।

কুমানের কাছেও ঠিক তাই। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে ডাচ এই কোচের কণ্ঠে এর সঙ্গে ফুটে উঠল পরিপূর্ণ একটি ম্যাচ খেলতে পারার আনন্দ।

“প্রথমার্ধে আমরা চমৎকার খেলেছি। তখনও আমাদের আরও কয়েকটি গোল করা উচিত ছিল। আমরা দাপুটে ফুটবল খেলেছি, তাদেরকে অনেক চাপে রেখেছিলাম।”

“বল পায়ে রিয়াল সোসিয়েদাদ অসাধারণ খেলেছে, তবে তাদের থেকে আমরা বল কেড়ে নেওয়ায় কার্যকর ছিলাম। তাদের খুব চাপে রেখেছিলাম। ম্যাচটা উন্মুক্ত ছিল। কারণ আমাদের প্রতিপক্ষ জানে, কীভাবে খুব ভালো খেলতে হয়। তবে ম্যাচে আমরা আধিপত্য করেছি এবং জয়টা আমাদেরই প্রাপ্য।”

মৌসুমের শুরু থেকে নিজের মান অনুযায়ী সময় খুব একটা ভালো যাচ্ছে না লিওনেল মেসির। এই ম্যাচেও কিছুটা ছন্দহীন ছিলেন তিনি; অনেকগুলো সুযোগ হারিয়েছেন, আক্রমণে বলের নিয়ন্ত্রণও হারিয়েছেন আর্জেন্টাইন তারকা। তবে অধিনায়ক মাঠে যে পরিশ্রম করেছেন, তাতে বেশ সন্তুষ্ট কুমান।

“এরকম দল, পারফরম্যান্সই আমি দেখতে চাই। সব খেলোয়াড় তাদের সর্বোচ্চটা দিয়েছে। বল ছাড়া আমরা যেমন খেলেছি, সেটাই আজ বড় পার্থক্য গড়ে দিয়েছে আর সেই বিবেচনায় মেসি অনেক পরিশ্রম করেছে, অনেক চাপ তৈরি করেছে যেমনটা সবাই করেছে।”

“ম্যাচে বল যখন আমাদের পায়ে থাকবে না, তখন আমাদের মনোভাব এমনই হওয়া উচিত।”

দারুণ এই জয়ে লিগ টেবিলে তিন ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠেছে বার্সেলোনা। ১২ ম্যাচে ছয় জয় ও দুই ড্রয়ে তাদের পয়েন্ট ২০।