জেতার কৌশল নিয়ে কেন সমালোচনা, প্রশ্ন কুমানের

ব্যর্থতার জন্য সমালোচনা মেনে নিতে আপত্তি নেই রোনাল্ড কুমানের। কিন্তু জেতার কৌশল নিয়ে সমালোচনার কারণ বুঝতে পারছে না বার্সেলোনা কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2020, 02:33 PM
Updated : 15 Dec 2020, 02:33 PM

লা লিগায় নিজেদের মাঠে বুধবার কাতালান দলটির প্রতিপক্ষ পয়েন্ট তালিকার শীর্ষে থাকা রিয়াল সোসিয়েদাদ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ২টায়। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে খেলার কৌশল নিয়ে প্রশ্নে বিরক্তি প্রকাশ করেন কুমান।

সব প্রতিযোগিতা মিলে টানা দুই হারের পর গত রোববার লিগে পয়েন্ট তালিকার অবনমন অঞ্চলে থাকা লেভান্তের বিপক্ষে লিওনেল মেসির একমাত্র গোলে জেতে বার্সেলোনা। ব্যবধান ধরে রাখতে শেষদিকে কিছুটা রক্ষণাত্মক কৌশলে চলে যান কুমান। অঁতোয়ান গ্রিজমানকে উঠিয়ে নামান ডিফেন্ডার সামুয়েল উমতিতিকে। ম্যাচ শেষে এ নিয়ে প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন কুমান।

সোসিয়েদাদ ম্যাচের আগেও একই প্রশ্নের মুখে ডাচ কোচ। পরিস্থিতির কারণেই কৌশলে পরিবর্তন আনা হচ্ছে বলে জানালেন তিনি।

“আপনাদের বুঝতে হবে যে সব দিক থেকে আমরা কঠিন সময়ে আছি। আমি বুঝি, সমালোচনা হবেই, এটা স্বাভাবিক। যেটা বুঝি না তা হলো, যে বিষয়গুলো আমাদের জয়ে সহায়তা করছে সেগুলো নিয়ে সমালোচনা। গত ম্যাচে যেমন আমরা জয় নিশ্চিত করতে ডিফেন্ডার নামিয়েছিলাম। জিততে না পারলে তো আরও তীব্র সমালোচনা হতো।”

লেভান্তে ম্যাচের মতো খেলোয়াড়দের মাঝে জয়ের তাড়না দেখতে চান কুমান। তবে এদিন সুযোগগুলো গোলে পরিণত করার তাগিদ দিলেন তিনি।

“চ্যাম্পিয়নশিপ নিয়ে আমরা খুশি হতে পারি না, কারণ আমরা কিছু ম্যাচ হেরেছি যেগুলো হারা উচিত ছিল না। তবে আমরা উন্নতি করার চেষ্টা করছি। লেভান্তের বিপক্ষে আমাদের অভিব্যক্তি ছিল দারুণ। আশা করি, ওই তিন পয়েন্ট গতকালের ম্যাচে আমাদের প্রেরণা যোগাবে।”

“সোসিয়েদাদের খেলার ধরন আমার পছন্দ। আমাদের ভালো খেলতে হবে, নিজেদের ওপর আস্থা রাখতে হবে, বলের দখল রাখতে হবে এবং সুযোগগুলো গোলে পরিণত করার চেষ্টা করতে হবে।”

শীর্ষে থাকা সোসিয়েদাদের চেয়ে ৯ পয়েন্ট পেছনে শিরোপা পুনরুদ্ধারের মিশনে থাকা বার্সেলোনা। ১৩ ম্যাচে সোসিয়েদাদের পয়েন্ট ২৬।

দুই ম্যাচ কম খেলে ২৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আতলেতিকো মাদ্রিদ। তাদের সমান ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে আট নম্বরে কুমানের দল।

গতবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ১২ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে আছে তিনে।