যে কোনো ভাবে জয়টাই মুখ্য: কুমান

টানা দুই হারের পর পয়েন্ট তালিকার অবনমন অঞ্চলে থাকা লেভান্তের বিপক্ষে কষ্টের জয়। অসংখ্য সুযোগ নষ্টের ভিড়ে পারফরম্যান্স দিয়ে প্রত্যাশা পূরণ করতে পারেনি বার্সেলোনা। তবে, কাঙ্ক্ষিত জয় তো মিলেছে। হতাশা থাকলেও তাই কোচ রোনাল্ড কুমানের কণ্ঠে স্বস্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2020, 10:46 AM
Updated : 14 Dec 2020, 10:46 AM

কাম্প নউয়ে রোববার রাতে লা লিগায় ১-০ গোলে জেতে প্রতিযোগিতার দ্বিতীয় সর্বোচ্চ শিরোপাজয়ীরা। ম্যাচের ৭৬তম মিনিটে একমাত্র গোলটি করেন লিওনেল মেসি।

ব্যবধান ধরে রাখতে শেষদিকে কিছুটা রক্ষণাত্মক কৌশলে চলে যায় বার্সেলোনা। অঁতোয়ান গ্রিজমানকে উঠিয়ে ডিফেন্ডার সামুয়েল উমতিতিকে নামান কোচ। ম্যাচ শেষে এসব নিয়ে প্রশ্নের মুখোমুখি হন কুমান। ডাচ কোচের মতে, ব্যবধান ধরে রাখাটা ছিল জরুরি।

“কীভাবে জিতলাম এটা আমি পরোয়া করি না…আমরা জানতাম, আমাদের কর্নার ও সেট পিসের মুখোমুখি হতে হবে। তাই যে কোনা উপায়ে আমাদের ব্যবধান ধরে রাখতে হতো।”

বার্সেলোনার দায়িত্ব নেওয়ার পর থেকে মাঝেমধ্যেই নিজের খেলার ধরণ নিয়ে সমালোচনার মুখে পড়েছেন কুমান। নতুন করে আবারও তার কৌশল নিয়ে প্রশ্ন ওঠায় কিছুটা বিরক্ত দেখাল এই ডাচ কোচকে। 

“এই জাতীয় প্রশ্ন মানুষ তখনই করে যখন তারা যেকোনো কিছু নিয়ে বিতর্ক তৈরি করতে চায়।”

“সারা জীবনে আমি শিখেছি, ১-০ গোলে এগিয়ে যাওয়ার পর ম্যাচের নিয়ন্ত্রণ হাতে থাকলেও আপনাকে ডিফেন্ড করার সক্ষমতা থাকতে হবে।”

গত সপ্তাহে কাদিসের কাছে হারের পর শিরোপা দৌড়ে ১২ পয়েন্টে পিছিয়ে পড়ে বার্সেলোনা। তিন দিন পর তারা ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে হারে ইউভেন্তুসের বিপক্ষে।

লেভান্তের বিপক্ষে জয়ে শীর্ষে থাকা রিয়াল সোসিয়েদাদের সঙ্গে ব্যবধান ৯ পয়েন্টে নামিয়ে এনেছে কাতালান দলটি। ১৩ ম্যাচে সোসিয়েদাদের পয়েন্ট ২৬।

দুই ম্যাচ কম খেলে ২৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আতলেতিকো মাদ্রিদ। তাদের সমান ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে আট নম্বরে কুমানের দল।

গতবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ ১২ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে আছে তিনে।

লেভান্তের বিপক্ষেও হোঁচট খেলে শিরোপা দৌড়ে থাকা আরও কঠিন হয়ে পড়ত বার্সেলোনার জন্যে। এমন অবস্থায় জয়টাই তাই গুরুত্বপূর্ণ কুমানের কাছে। তবে ফিনিশিংয়ে এত বেশি ব্যর্থতায় খুব হতাশ তিনি।

“পয়েন্ট তালিকায় আমাদের অবস্থানের কারণে জয়টা ছিল খুবই গুরুত্বপূর্ণ। দল নিয়ে আমি খুশি, কারণ যা দরকার ছিল তা আমরা করেছি।”

আগামী বুধবার নিজেদের মাঠে কুমানের দল খেলবে শীর্ষে থাকা সোসিয়েদাদের বিপক্ষে।