'মৌসুমের সেরা ম্যাচ' খেলার তৃপ্তি জিদানের

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কা উড়িয়ে ছন্দময় ফুটবলে দল উঠেছে নকআউট পর্বে। জিনেদিন জিদানের কণ্ঠে তাই একই সঙ্গে স্বস্তি ও আনন্দ। রিয়াল মাদ্রিদ কোচের দৃষ্টিতে, পারফরম্যান্সের বিচারে এটা মৌসুমে তাদের সেরা ম্যাচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2020, 09:15 AM
Updated : 10 Dec 2020, 09:15 AM

আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে বুধবার বরুশিয়া মনশেনগ্লাডবাখকে ২-০ গোলে হারিয়ে 'বি' গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে প্রতিযোগিতার শেষ ষোলো নিশ্চিত করে জিদানের দল। দুটি গোলই করেন করিম বেনজেমা।

বাঁচা-মরার ম্যাচে শুরু থেকে শেষ পর্যন্ত গোছানো ও পরিকল্পিত ফুটবল খেলে রিয়াল। ম্যাচ শেষে জিদানের কণ্ঠে সেই স্বস্তির রেশ।

“লক্ষ্য ছিল শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করা...প্রথম মিনিট থেকে শেষ পর্যন্ত আমরা দুর্দান্ত খেলেছি।”

“ম্যাচটা আমরা খুব ভালোভাবে নিয়ন্ত্রণ করেছি। আমার মনে হয়, এটা ছিল মৌসুমে আমাদের সবচেয়ে পরিপূর্ণ পারফরম্যান্স, নিশ্চিতভাবেই আমাদের সেরা ম্যাচ।”

দল নিয়মিত এমন ছন্দে খেলতে পারছে না কেন- এমন প্রশ্নে খেলোয়াড়দের দোষ দেননি ফরাসি কোচ। তার মতে, সবসময় শতভাগ দেওয়া সম্ভব নয়।

“আমি একজন খেলোয়াড় ছিলাম এবং সবসময় এমন খেলা অসম্ভব। আমরা চেষ্টা করি, কিন্তু সময়ে সময়ে পারি না।”

“কেবল চাপের মুখেই নয়, অন্য ম্যাচগুলোতেও আমরা ভালো খেলেছি। হ্যাঁ, এটা ঠিক যে কঠিন সময়ে আমরা জেগে উঠি।”

কঠিন সময়ে প্রবল চাপের মুখে ছিলেন জিদান। চাকরি হারাতে যাচ্ছেন কি-না, ম্যাচের আগে এমন প্রশ্নও শুনতে হয়েছিল তাকে। ঘুরে দাঁড়িয়ে নিজের চেয়ে খেলোয়াড়দের নিয়েই বেশি খুশি রিয়ালকে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতানো কোচ।

আসছে সপ্তাহে আরেকটি কঠিন পরীক্ষা অপেক্ষা করছে জিদানের রিয়ালের জন্য। আগামী শনিবার লা লিগায় তারা মুখোমুখি হবে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের।