১৩ মিনিটের ৩ গোলে ইউনাইটেডের দুর্দান্ত জয়

আক্রমণাত্মক ফুটবলে ম্যানচেস্টার ইউনাইটেডকে কাঁপিয়ে দিয়ে প্রথমার্ধে এগিয়ে গেল ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। কোণঠাসা উলে গুনার সুলশারের দল জেগে উঠল দ্বিতীয়ার্ধে। হারের শঙ্কা উড়িয়ে দারুণ এক জয় নিয়ে ফিরল প্রতিপক্ষের মাঠ থেকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2020, 07:32 PM
Updated : 5 Dec 2020, 10:47 PM

লন্ডন স্টেডিয়ামে শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে ৩-১ গোলে জিতেছে প্রতিযোগিতার সফলতম দলটি। তমাস সুসেকের গোলে ওয়েস্ট হ্যাম এগিয়ে যাওয়ার পর সমতা টানেন পল পগবা। ম্যাসন গ্রিনউড ইউনাইটেডকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান মার্কাস র‍্যাশফোর্ড। লিগের গত দুই আসরে এই মাঠে হেরেছিল ইউনাইটেড।

এই ম্যাচ দিয়েই প্রায় ৯ মাস পর প্রিমিয়ার লিগে মাঠে ফেরে দর্শক। স্বাস্থ্যবিধি মেনে দুই হাজার দর্শককে মাঠে ঢোকার অনুমতি দেওয়া হয়েছিল।

চ্যাম্পিয়ন্স লিগে গত বুধবার ঘরের মাঠে পিএসজির বিপক্ষে ৩-১ গোলে হারা ম্যাচের দলে চারটি পরিবর্তন আনেন ইউনাইটেড কোচ। দ্বিতীয় মিনিটে দারুণ এক সেভ করে দলকে বাঁচান দাভিদ দে হেয়ার জায়গায় গোলপোস্টের নিচে দাঁড়ানো ডিন হেন্ডারসন। খুব কাছ থেকে পাবলো ফোনালাসের নেওয়া শট ঠেকান এই ইংলিশ গোলরক্ষক।

নবম মিনিটে জ্যারড বোয়েন বল জালে পাঠালেও অফসাইডের কারণে গোল পায়নি ওয়েস্ট হ্যাম। ৩৫তম মিনিটে ভাগ্যের ফেরে এগিয়ে যাওয়া হয়নি তাদের; ফোনালাসের শট ফেরে পোস্টে লেগে।

৩৮তম মিনিটে এগিয়ে যায় তারা। কর্নারে ডেকলান রাইসের হেডের পর খুব কাছ থেকে ফ্লিকে ফাঁকা জালে বল পাঠান চেক রিপাবলিকের মিডফিল্ডার সুসেক।

দুই মিনিট পর ব্যবধান বাড়ানোর দারুণ এক সুযোগ হারান সেবাস্তিয়ান হলার। তার সামনে একমাত্র বাধা ছিল গোলরক্ষক, এগিয়ে আসা হেন্ডারসনকে কাটিয়েও ছিলেন তিনি। কিন্তু ছয় গজ বক্সের সামনে গিয়ে তালগোল পাকান হলার, নিতে পারেননি শট।

প্রথমার্ধে বল দখলে এগিয়ে থাকা ইউনাইটেড একমাত্র ভালো সুযোগটি পায় বিরতির ঠিক আগে। তবে অঁতনি মার্সিয়ালের শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন স্বাগতিক গোলরক্ষক। লিগে আগের ম্যাচে বদলি নেমে জোড়া গোল করে দলকে জেতানো এদিনসন কাভানি এবার শুরুর একাদশে সুযোগ পেয়ে নিজের ছায়া হয়ে ছিলেন।

দ্বিতীয়ার্ধের শুরুতে কাভানির জায়গায় র‍্যাশফোর্ড ও ডনি ফন ডি বিকের বদলে ব্রুনো ফের্নান্দেসকে মাঠে নামান কোচ।

৫২তম মিনিটে আরেকটি ভালো সুযোগ এসেছিল ওয়েস্ট হ্যামের সামনে। তবে খুব কাছ থেকে বল পাশের জালে মারেন বোয়েন। 

৬৫তম মিনিটে দারুণ এক গোলে ইউনাইটেডকে সমতায় ফেরান পগবা। পোস্ট ছেড়ে বেরিয়ে উঁচু করে বল বাড়িয়েছিলেন হেন্ডারসন। ডান দিকে ফের্নান্দেস বল পেয়ে একটু এগিয়ে পাস দেন পগবাকে। ডি-বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে ঠিকানা খুঁজে নেন ফরাসি মিডফিল্ডার।

এর তিন মিনিট পরই দলকে এগিয়ে নেন গ্রিনউড। বাঁ দিক থেকে আলেক্স তেলেসের পাস ডি-বক্সে পেয়ে দারুণ শটে লক্ষ্যভেদ করেন এই ইংলিশ ফরোয়ার্ড। আর ৭৮তম মিনিটে ব্যবধান বাড়িয়ে জয় অনেকটাই নিশ্চিত করে ফেলেন র‍্যাশফোর্ড। আগুয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে পাঠান তিনি। 

১০ ম্যাচে ছয় জয় ও এক ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে ইউনাইটেড। এক ম্যাচ বেশি খেলে ১৭ পয়েন্ট নিয়ে সাতে আছে ওয়েস্ট হ্যাম।

দিনের আরেক ম্যাচে ফুলহ্যামকে ২-০ গোলে হারানো ম্যানচেস্টার সিটি ১০ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে পাঁচে আছে।

নিজেদের মাঠে লিডস ইউনাইটেডকে ৩-১ গোলে হারিয়ে শীর্ষে উঠেছে চেলসি। প্যাট্রিক ব্যামফোর্ডের গোলে দলটি পিছিয়ে পড়ার পর সমতা টানেন অলিভিয়ে জিরুদ। দ্বিতীয়ার্ধে কুর্ত জুমা স্বাগতিকদের এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান ক্রিস্টিয়ান পুলিসিক।

১১ ম্যাচে চেলসির ২২ পয়েন্ট। এক ম্যাচ কম খেলে ২১ পয়েন্ট করে নিয়ে টটেনহ্যাম হটস্পার দুইয়ে ও লিভারপুল তিনে আছে।