বিরুদ্ধ কন্ডিশনে জামালের চাওয়া

প্রতিপক্ষ শক্তিশালী কাতার। খেলাও তাদের মাঠে, বিরুদ্ধ কন্ডিশনে। তবে প্রতিকূল স্রোতে সাহস হারাচ্ছেন না জামাল ভূইয়া। সতীর্থদের কাছে বাংলাদেশ অধিনায়কের চাওয়া, ঐক্যবদ্ধ থেকে নিজেদের সেরাটা মেলে ধরে পয়েন্ট নিয়ে ফেরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2020, 12:51 PM
Updated : 3 Dec 2020, 12:51 PM

২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ‘ই’ গ্রুপের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপের ম্যাচে শুক্রবার কাতারের মুখোমুখি হবে বাংলাদেশ। আব্দুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি।

প্রথম লেগে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিশ্বকাপের আয়োজকদের কাছে ২-০ গোলে হেরেছিল ডের দল। কাতারে গিয়ে খেলা দুই প্রস্তুতি ম্যাচেও রক্ষণের দুর্বলতায় ৩-২ ও ১-০ ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এশিয়ার চ্যাম্পিয়নদের বিপক্ষে মূল লড়াইয়ে ভুলের পুনরাবৃত্তি চান না জামাল।

“শুধু ডিফেন্ডাররা নয়, অবশ্যই সবাই ভুল করতে পারে। মিডফিল্ড করতে পারে, স্ট্রাইকাররা পারে, কিন্তু আমাদের ভুলের সংখ্যা কমাতে হবে। ভুলগুলো নিয়ে কাজ করতে হবে। যদি ভুলগুলো নিয়ে কাজ না করি, তাহলে আবার একই ভুল করব।”

“সবাই একসঙ্গে কাজ করবে, ডিফেন্স করবে, অ্যাটাক করবে। আমি মনে করি, আমরা একটা টিম। আমরা একসঙ্গে কাজ করব। আশা করি, কাতারের বিপক্ষে আমরা ভালো একটা বাংলাদেশ দলকে দেখব।”

ফিফা র‍্যাঙ্কিংয়ে কাতার এশিয়া অঞ্চলে পঞ্চম, বিশ্বে ৫৯তম। নেপালের বিপক্ষে দুই প্রীতি ম্যাচের পর তিন ধাপ এগিয়ে বাংলাদেশ বিশ্ব র‍্যাঙ্কিংয়ে উঠে এসেছে ১৮৪তম স্থানে। দুই দলের পার্থক্য ভালোভাবেই জানা জামালের। তবে দলীয় খেলা দিয়ে পয়েন্ট পাওয়ার লক্ষ্য এই মিডফিল্ডারের।

“পাঁচ সপ্তাহ অনুশীলনে কঠোর পরিশ্রম করেছি। দলের অবস্থা এখন অনেক ভালো। চারটা ম্যাচ খেলেছি। ফিটনেস লেভেল অনেক ভালো। সবাই মোটামুটি ১০০ ভাগ ফিট আছে।”

“প্রথম লক্ষ্য হচ্ছে কমপক্ষে ১ পয়েন্ট পাওয়া। অবশ্যই ওরা অনেক শক্তিশালী দল। ওরা এশিয়ার এক (আসলে পাঁচ) নম্বর।  তাদের বিপক্ষে এক পয়েন্ট পাওয়া আমাদের জন্য অনেক ভালো হবে। তবে যদি আমরা ভালো খেলতে পারি…মানুষ জয় চাই। আমরা জয়ের জন্য খেলব।”

বাছাইয়ে পাঁচ ম্যাচে চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপে শীর্ষে আছে কাতার। চার ম্যাচে ভারতের বিপক্ষে ড্রয়ে পাওয়া ১ পয়েন্ট নিয়ে তলানিতে বাংলাদেশ।