ইউভেন্তুসের জয়ে রোনালদোর গোল

শুরুতে এগিয়ে নিলেন ফেদেরিকো চিয়েসা। বিশ্রাম কাটিয়ে ফেরা ক্রিস্তিয়ানো রোনালদো, আলভারো মোরাতা দ্বিতীয়ার্ধে পেলেন গোলের দেখা। দিনামো কিয়েভের বিপক্ষে আয়েশী জয় পেল আগেই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো নিশ্চিত করা ইউভেন্তুস। গ্রুপ সেরা হওয়ার লড়াইয়েও আন্দ্রেয়া পিরলোর দল থাকল ভালোভাবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2020, 10:01 PM
Updated : 2 Dec 2020, 10:32 PM

ঘরের মাঠে বুধবার ‘জি’ গ্রুপের ম্যাচে দিনামোকে ৩-০ গোলে হারায় ইউভেন্তুস। প্রথম পর্বে ইউক্রেনের দলটির মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে ফিরেছিল সেরি আর চ্যাম্পিয়নরা।

অন্য ম্যাচে ফেরেন্সভারোসকে ৩-০ গোলে হারানো বার্সেলোনা পাঁচ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে রয়েছে। ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ইউভেন্তুস। মাত্র ১ পয়েন্ট করে পাওয়া দিনামো ও ফেরেন্সভারোসের লড়াই ইউরোপা লিগে জায়গা পাওয়া নিয়ে।

এ ম্যাচে দারুণ এক কীর্তি গড়েছেন স্তেফানি ফ্রাপা। প্রথম নারী রেফারি হিসেবে পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ পরিচালনা করেন এই ফরাসি। গত বছর প্রথম নারী হিসেবে পুরুষদের বড় কোনো ইউরোপিয়ান ম্যাচ পরিচালনা করেন তিনি। ইস্তানবুলে তার পরিচালনায় উয়েফা সুপার কাপে খেলেছিল দুই ইংলিশ ক্লাব লিভারপুল ও চেলসি।

আগের ম্যাচে শেষ ষোলো নিশ্চিত করা ইউভেন্তুস এগিয়ে যেতে পারত অষ্টম মিনিটে। ডি-বক্সের একটু উপর থেকে চিয়েসার শট এক ডিফেন্ডারের গায়ে লেগে দিক পাল্টে অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে যায়।

কিয়েভের রক্ষণে চাপ ধরে রাখা ইউভেন্তুস এগিয়ে যায় চিয়েসার ২১ তম মিনিটের গোলে। সতীর্থের লং বল অফসাইডের ফাঁদ ভেঙে নিয়ন্ত্রণে নিলেও শট নিতে পারেননি ইতালিয়ান মিডফিল্ডার। বল বাড়ান আলেক্স সান্দ্রোকে। বাঁ দিক থেকে এই ব্রাজিলিয়ান ডিফেন্ডারের ক্রসে চিয়েসার হেড ঝাঁপিয়ে পড়া গোলরক্ষককে ফাঁকি দিয়ে জাল খুঁজে নেয়।

৩১তম মিনিটে রোনালদোর পথ আগলে দাঁড়ায় ক্রসবার। রদ্রিগো বেন্তাকুরের থ্রু বল ধরে সান্দ্রো দুই ডিফেন্ডারকে কাটানোর পর বল বাড়ান রোনালদোকে। পর্তুগিজ ফরোয়ার্ডের শট ক্রসবারে লেগে ফিরে।

৫৪তম মিনিটে তিসাইগানকভের বাঁকানো ক্রস নিয়ন্ত্রণে নিতে পারেননি দেনিস পোপোভ। কিন্তু বল বাঁক খেয়ে জালের দিকে ছুটছিল। শেষ মুহূর্তে ফিরিয়ে ইউভেন্তুসকে ম্যাচে রাখেন গোলরক্ষক ভয়চেখ স্ট্যাসনি।

তিন মিনিট পর রোনালদোর শট ফিস্ট করে ফেরান গোলরক্ষক। এর একটু পরই ব্যবধান দ্বিগুণ করেন প্রথমবারের মতো ‘গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড’ জেতা এই পর্তুগিজ তারকা। ডান দিক থেকে চিয়েসার ক্রসে মোরাতা পা ছোঁয়াতে পারেননি। তার সামনে থাকা গোলরক্ষকও পারেননি গ্লাভসে নিতে। অনায়াসে জাল খুঁজে নেন দূরের পোস্টে ফাঁকায় থাকা রোনালদো।

৬৬তম মিনিটে এক ডিফেন্ডারের পায়ে লেগে বল পাওয়ার পর চিয়েসা বাড়ান মোরাতাকে। ডি-বক্সে কিছুটা জায়গা করে নিয়ে ঠাণ্ডা মাথায় স্কোরলাইন ৩-০ করেন এই স্প্যানিশ এই ফরোয়ার্ড। জয়ও অনেকটা নিশ্চিত হয়ে যায় ইউভেন্তুসের।

দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে রক্ষণের ভুলে বল পেয়ে যান শাপারেঙ্কো। তার কোনাকুনি শট স্ট্যাসনি ঝাঁপিয়ে পড়ে ফেরালে ব্যবধান কমানো গোলও পায়নি দিনামো।