কথায় নয়, মাঠে প্রমাণের তাগিদ মদ্রিচের

পারফরম্যান্সে ধারাবাহিকতার চরম অভাব, আত্মবিশ্বাসের ঘাটতিও স্পষ্ট। উত্থান-পতনের মধ্যে দিয়ে যাওয়া রিয়াল মাদ্রিদ পড়ে গেছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কায়। তবে দেয়ালে পিঠ ঠেকে গেলে দলটি কী করতে পারে, তা মনে করিয়ে দিলেন লুকা মদ্রিচ। সেটা আবারও করে দেখানোর লক্ষ্যে কথা না বাড়িয়ে মাঠে তা প্রমাণের তাগিদ অনুভব করছেন তারকা এই মিডফিল্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2020, 11:15 AM
Updated : 2 Dec 2020, 11:43 AM

ইউরোপ সেরা প্রতিযোগিতায় মঙ্গলবার স্বাগতিক শাখতার দোনেৎস্কের বিপক্ষে ২-০ গোলে হারে রিয়াল। প্রথম লেগেও ইউক্রেনের দলটির বিপক্ষে ৩-২ গোলে হেরেছিল আসরের রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়নরা।

এই হারে ‘বি’ গ্রুপ থেকে শেষ ষোলোয় ওঠা কঠিন হয়ে পড়েছে জিনেদিন জিদানের দলের জন্য। ৮ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে বরুশিয়া মনশেনগ্লাডবাখ। রিয়ালের সমান ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে শাখতার। ৫ পয়েন্ট নিয়ে নকআউট পর্বের আশা বাঁচিয়ে রেখেছে ইন্টার মিলানও।

শেষ রাউন্ডে নিজেদের মাঠে রিয়ালের প্রতিপক্ষ মনশেনগ্লাডবাখ। শাখতার খেলবে ইন্টারের মাঠে। জিতলে আর কোনো হিসাব ছাড়াই পরের ধাপে উঠে যাবে রিয়াল। ড্র করলে নির্ভর করতে হবে অন্য ম্যাচের ফলের ওপর।

তবে এসব হিসেবের মধ্যে যেতে চান না মদ্রিচ। কোণঠাসা অবস্থা থেকে সবসময়ের মতো এবারও দল ঘুরে দাঁড়াবে বলে তার বিশ্বাস। শাখতার ম্যাচ শেষে এমন আশাবাদ ব্যক্ত করেন ক্রোয়াট তারকা।

“মাদ্রিদ আগেও দেখিয়েছে, যখন আমাদের জয়ের বিকল্প থাকে না, তখন আমরা তা করতে পারি। যাই হোক, আমাদের এটা মাঠে প্রমাণ করতে হবে, কারণ কথায় কাজ হয় না।”

নিজেদের সামর্থ্যে কমতি না থাকলেও পারফরম্যান্সে যে তা ফুটে উঠছে না, তা মেনে নিচ্ছেন ব্যালন ডি’আর জয়ী এই ফুটবলার। কোচের মতো প্রথম গোল হজমের পর দলের বিশ্বাস হারিয়ে ফেলা নিয়েও তিনি চিন্তিত।

“আমাদের অভাব ধারাবাহিকতার, যা আমাদের সবসময় ছিল। দুই ম্যাচ দারুণ কাটছে তো দুটি খারাপ আবার একটি ভালোর পর দুটি খারাপ। যত দ্রুত সম্ভব আমাদের এটা কাটিয়ে উঠতে হবে।” 

“প্রতিপক্ষ এগিয়ে গেলে আমরা ঘুরে দাঁড়াতে পারছি না, আত্মবিশ্বাস হারিয়ে ফেলছি। গোল খাওয়ার আগে যেমন খেলছিলাম সেটা পরে ধরে রাখতে পারছি না। এই অবস্থা থেকে আমাদের বের হতে হবে, উন্নতির জন্য সমাধান খুঁজতে হবে।”

শেষ ম্যাচে জয় ছাড়া অন্য কিছু ভাবছেন না ক্রুসও।

“জিতলে স্বাভাবিকভাবেই ভালো লাগে এবং আমাদের অবশ্যই জয়ের ধারায় ফিরতে হবে…শেষ ম্যাচে আমাদের জিততেই হবে। এটাই আমরা করতে পারি। নিশ্চিত করতে হবে যেন গ্লাডবাখ না জেতে, আর এটা আমাদের নিজেদের হতে।”

আগামী বুধবার হবে এই গ্রুপের শেষ রাউন্ডের খেলা।