‘লিগে প্রতিপক্ষের রক্ষণাত্মক ফুটবলে ভুগছে বার্সা’

দুই টুর্নামেন্টে দুই চেহারা বার্সেলোনার। চ্যাম্পিয়ন্স লিগে ছুটছে কাম্প নউয়ের দলটির জয়রথ। অন্যদিকে, লা লিগায় সবশেষ ছয় ম্যাচে জয় কেবল একটি! এমন পার্থক্যের একটা কারণ খুঁজে পেয়েছেন রোনাল্ড কুমান। বার্সেলোনা কোচের মতে, প্রতিপক্ষ রক্ষণাত্মক খেলায় স্পেনের শীর্ষ লিগে ভুগছে তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2020, 03:15 PM
Updated : 28 Nov 2020, 03:16 PM

লা লিগায় রোববার ওসাসুনার বিপক্ষে খেলবে বার্সেলোনা। এর আগের দিন সংবাদ সম্মেলনে কুমান জানান, ইউভেন্তুসের বিপক্ষে জয় চ্যাম্পিয়ন্স লিগে তার দলকে আত্মবিশ্বাস পেতে সাহায্য করেছে।

“এত রক্ষণাত্মক দলের বিপক্ষে খেলা আমাদের জন্য কঠিন। চ্যাম্পিয়ন্স লিগে প্রতিপক্ষ কিছুটা আক্রমণাত্মক খেলে। মৌসুম শেষে আমরা এটা আরও ভালোভাবে বুঝতে পারব। ইউভেন্তুসের বিপক্ষে জয় আমাদের অনেক সহায়তা করেছে।”

বার্সেলোনা লা লিগায় এরই মধ্যে হেরেছে টুর্নামেন্টের সবচেয়ে শক্তিশালী দুই প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে। আট ম্যাচে তিন জয়ে ১১ পয়েন্ট নিয়ে তালিকার ১৩ নম্বরে থাকা দলটির শিরোপা স্বপ্ন উজ্জ্বল রাখতে এখনই কক্ষপথে ফেরার বিকল্প নেই। 

সমান পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে বার্সেলোনার পেছনেই থাকা ওসাসুনা গত মৌসুমে দারুণ ভুগিয়েছে কাতালান ক্লাবটিকে। সেবার ওসাসুনার মাঠে ড্র করার পর ঘরের মাঠে তাদের বিপক্ষে হেরেছিল বার্সেলোনা। তাই জয়ে ফেরার পথে কঠিন লড়াই দেখছেন কুমান।

“এটা ঘরের মাঠে ম্যাচ, যেখানে আমাদের পুরো ৩ পয়েন্ট প্রয়োজন। গতবার এখানে ওরা খুব ভালো একটা ম্যাচ খেলেছিল। রক্ষণ ভালো করাটা ওরা নিশ্চিত করতে চাইবে।”

চ্যাম্পিয়ন্স লিগে বিশ্রাম পাওয়া লিওনেল মেসি শারীরিকভাবে খুব ভালো অবস্থায় আছেন। কিন্তু দিয়েগো মারাদোনার মৃত্যু মানসিকভাবে তাকে কতটা আহত করেছে, সেই ব্যাপারে অনিশ্চিত বার্সেলোনা কোচ। তার বিশ্বাস, ধাক্কা সামলে সেরা মেসিকেই দেখা যাবে মাঠে।

“ফ্রেংকি ডি ইয়ংয়ের মতো মেসিও ভালো বিশ্রাম পেয়েছে। এর আগের সব ম্যাচই তারা খেলেছে। তবে মারাদোনার মৃত্যুতে আর্জেন্টাইনরাই সবচেয়ে বেশি আঘাত পেয়েছে। আশা করি, মাঠে তার উঁচুমানটাই দেখা যাবে।” 

ফুটবল কিংবদন্তি মারাদোনার বিপক্ষে একটি ম্যাচ খেলার সুযোগ হয়েছিল কুমানের। জানালেন সেই স্মৃতির কথা।

“আমি তার বিপক্ষে একবারই খেলেছি। তিনি তখন সেভিয়ায়। ওয়ার্মআপে অনেক কিছু করছিলেন। নিজের ওয়ার্মআপ রেখে আমি তার দিকেই তাকিয়ে ছিলাম।”

বার্সেলোনায় আসার পর থেকে কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হচ্ছে কুমানকে। এত বিতর্কের ঘনঘটা দেখেই বলেছিলেন, কাম্প নউয়ে শান্ত দিন নেই একটিও। সব সময়ই কিছু না কিছু ঘটছে। কোচ হিসেবে নিজের সাবেক ক্লাবে ১০০ দিন কাটানোর পর সেই সুরই তার কণ্ঠে।

“নাজুক একটা সময়ে আমি কাজ করছি। অন্য ক্লাবগুলোতে আমি এরচেয়ে শান্ত একশ দিন পেয়েছি। তবে আমি এখানে খুব সুখী। যদি আমাদের প্রতিক্রিয়া দেখানোর সময় হয়ে থাকে, সেটা এখন। প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে আমাদের ব্যবধান কমাতে হবে।”