লজ্জা পেয়ে মারাদোনার কাছে ক্ষমা চেয়েছিলেন মালদিনি

খেলার সময় অতোটা বুঝতে পারেননি পাওলো মালদিনি। সমস্ত মনোযোগ ছিল যে কোনো মূল্যে দিয়েগো মারাদোনাকে থামানোর দিকে। পরে যখন ভিডিওতে ফাউলগুলো দেখেন তখন নিজেই লজ্জা পেয়ে যান তিনি। পরে আর্জেন্টাইন কিংবদিন্তর কাছে চেয়ে নেন ক্ষমা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2020, 06:30 AM
Updated : 27 Nov 2020, 07:39 AM

১৯৮৪ থেকে ১৯৯১ পর্যন্ত ইতালির দল নাপোলিতে খেলেন মারাদোনা। তার হাত ধরেই দলটি জিতেছিল দুটি সেরি আ শিরোপা। এখন পর্যন্ত তাদের লিগ শিরোপা ওই দুটিই। সে সময়েই মারাদোনার মুখোমুখি হতে হতো পুরো ক্যারিয়ার মিলানে কাটানো মালদিনিকে। ইউরোপা লিগে বৃহস্পতিবার লিল-মিলান ম্যাচের আগে ফরাসি একটি টেলিভিশন নেটওয়ার্ককে সাবেক এই ডিফেন্ডার জানালেন, মারাদোনাকে আটকানো কতটা কঠিন ছিল।

“তাকে ধরা কঠিন। সেরি আ হল অব ফেম অ্যাওয়ার্ডে আমি তার পাশে ছিলাম এবং তারা আমাদের একসঙ্গের কিছু ভিডিও দেখিয়েছিল। আমি সবসময় নিজেকে খুব ভদ্র ডিফেন্ডার হিসেবে বিবেচনা করতাম। কিন্তু সেই ভিডিওগুলো দেখে আমাকে স্বীকার করতে হবে, আমি তাকে কিছু ভয়ঙ্কর ফাউল করেছিলাম। তবে এটি করতাম কেবল তার কাছে যেতে দেরি হয়ে যেত বলে।”

“সে খুব দ্রুতগতির ছিল এবং তার পুরো ক্যারিয়ারে সব সময় তাকে লাথি মারা হয়েছে। ওই ভিডিও দেখার পর আমি লজ্জা পেয়েছিলাম এবং তার কাছে ক্ষমা চেয়েছিলাম।”

তখন একটি উপলব্ধিও হয়েছিল ফুটবল ইতিহাসের সেরা ডিফেন্ডারদের একজন হিসেবে বিবেচিত পাওলো মালদিনির।

“একই সঙ্গে আমি বুঝতে পেরেছিলাম সে কত দ্রুত বল নিয়ন্ত্রণ নিত এবং দিক পরিবর্তন করত। সে সত্যিই অসাধারণ ছিল।”

পৃথিবীর মায়া ত্যাগ করে বুধবার অসীমের পথে পাড়ি জমান ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত মারাদোনা।