‘মেসিদের বসিয়ে সতেজ ফুটবলার খেলিয়ে লাভবান বার্সা’

ব্যস্ত সূচিতে ফিটনেস ধরে রাখতে বিশ্রামের খুব প্রয়োজন-বিষয়টি অনুধাবন করতে পেরে লিওনেল মেসিসহ অনেককে বসিয়ে একাদশে আমূল পরিবর্তন আনেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। দিন শেষে যা বেশ কার্যকর প্রমাণিত হয়েছে। দিনামো কিয়েভের মাঠে বড় ব্যবধানে জয়ের পর সমালোচনার মুখে থাকা এই ডাচ কোচ বললেন, অনিয়মিত ফুটবলারদের সতেজতাই এই সাফল্যের মূল কারণ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2020, 09:40 AM
Updated : 25 Nov 2020, 09:41 AM

প্রতিপক্ষের মাঠে মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে সেরাদের ছাড়া শুরুতে ভুগলেও দ্বিতীয়ার্ধে দারুণ খেলে অনায়াস জয় নিয়ে ফেরে দলটি। ৪-০ ব্যবধানে জিতে ‘জি’ গ্রুপ থেকে দুই ম্যাচ হাতে রেখেই নকআউট পর্ব নিশ্চিত করেছে দলটি।

তিন দিন আগে লা লিগায় আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে হেরে যাওয়া দল থেকে সাতটি পরিবর্তন আনেন কুমান। প্রায় দ্বিতীয় সারির দল নিয়েও আক্রমণাত্মক ফুটবল খেলে বার্সেলোনা। মৌসুমে প্রথমবারের মতো শুরুর একাদশে নামা স্ট্রাইকার মার্টিন ব্রাথওয়েট করেন জোড়া গোল। একটি করে গোল করেন অঁতোয়ান গ্রিজমান ও সের্জিনো দেস্ত।

ম্যাচ শেষে দলের পারফরম্যান্সে সন্তুষ্টি প্রকাশ করেন কুমান।

“কিছু ম্যাচের ফল অন্যগুলোর চেয়ে ভালো হয়। তবে আজকের বড় পার্থক্য হলো খেলোয়াড়রা বেশ সতেজ ছিল। কিছু খেলোয়াড়দের বিশ্রামে রেখে তাদের জায়গায় শারীরিকভাবে ভালো অবস্থায় থাকা অন্যদের সুযোগ দিয়ে আমরা সঠিক কাজ করেছি।”

“মাঝমাঠে আমরা তুলনামূলক ভালো খেলেছি। পারফরম্যান্সে আমাদের মরিয়া ভাব ফুটে উঠেছিল এবং প্রতিপক্ষকে আমরা বেশ চাপে রেখেছিলাম।“

প্রায় পুরো ম্যাচেই দিনামোর প্রতি-আক্রমণ ছিল ধারহীন। বেশিরভাগই রুখে দিয়েছে বার্সেলোনার নতুন চেহারার রক্ষণ। জেরার্দ পিকে, সের্হিও রবের্তো, জর্দি আলবাদের অনুপস্থিতি বুঝতেই দেননি অস্কার মিনগেসা, জুনিয়র ফিরপো ও দেস্ত।

দেস্ত, পেদ্রি ও ফ্রান্সিসকো ত্রিনকাওয়ের আলো ছড়ানো ফুটবলের মাঝে অস্কার মিনগেসার পারফরম্যান্সের আলাদা করে প্রশংসা করেন কুমান। আগামী রোববার লিগে ওসাসুনার বিপক্ষে ম্যাচেও ২১ বছর বয়সী এই ডিফেন্ডারকে খেলানোর আভাস দিলেন তিনি।

“সে তরুণ খেলোয়াড়, অনেক বছর ধরে ক্লাবের সঙ্গে আছে। সে জানে, আমরা কীভাবে খেলতে চাই। তার উন্নতির দরকার আছে। কিন্তু শুরুটা সে ভালো করেছে, আমাদের ও তার জন্য যেটা গুরুত্বপূর্ণ।”