প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নেওয়ার লক্ষ্য বাংলাদেশের

জয়ের লক্ষ্য আছে, তবে সেটি মূখ্য নয়। কাতারের আর্মি ফুটবল দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নেওয়াই আসল উদ্দেশ্য বলে জানালেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের গোলরক্ষক কোচ লেস ক্লিভেলি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2020, 12:48 PM
Updated : 24 Nov 2020, 12:48 PM

আগামী ৪ ডিসেম্বর কাতারের মাঠে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩এশিয়ান কাপের বাছাইয়ের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপের ম্যাচ খেলবে বাংলাদেশ।এর প্রস্তুতি হিসেবে বুধবার আর্মি দলের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে দল।

গত ১৯ নভেম্বর কাতারে পৌঁছানোর পর তিন দিন কোয়ারেন্টিনেছিল সফরকারীরা। রোববার প্রথম মাঠের অনুশীলন শুরু করেন জামাল-রানারা।

এশিয়ার চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষে মূল ঝড়টা যাবে গোলরক্ষকেরওপর দিয়ে। ভালোমতোই বুঝতে পারছেন গোলরক্ষক কোচ ক্লিভেলি। তার আগে প্রস্তুতিম্যাচটিকে রানা-জিকোদের নিজেদের গুছিয়ে নেওয়ার সুযোগ হিসেবে দেখছেন তিনি।

“এটা প্রস্তুতি ম্যাচ, দল গুছিয়ে নেওয়ার একটা সুযোগ। গোলকিপারের জন্য সুযোগ ছন্দ খুঁজে পাওয়ারএবং কাতার ম্যাচে প্রস্তুতির জন্য মাঠে সময় কাটানোর। তবে মূল ব্যাপারটি হলো কাতারম্যাচের জন্য নিজেদের গুছিয়ে নেওয়া ও ছন্দ পাওয়া।”

“আমরা অবশ্যই এখনও চেষ্টা করছি আমাদের পুরোফিটনেস ফিরে পাওয়ার। এজন্য আমরা কঠোর পরিশ্রমে গুরুত্ব দিচ্ছি। ম্যাচের ফল নিয়েআমার কোনো প্রত্যাশা নেই। আমরা কতটা পরিশ্রম করছি, এটা দিয়েইপারফরম্যান্স বোঝা যাবে। আমরা পরিশ্রম করলে ও বলের দখল রাখতে পারলে ম্যাচও জিততেপারব।”

ডিফেন্ডার রহমত মিয়াও জানিয়েছেন, মঙ্গলবারেরঅনুশীলনে প্রস্তুতি ম্যাচের বিভিন্ন বিষয় নিয়ে কাজ করার কথা।

“কাল যেহেতু আমাদের ম্যাচ (প্রস্তুতি),আজকে আমাদের পাসিং, সেট-পিস ও ম্যাচ পরিস্থিতিবুঝিয়েছেন কোচ। কালকের ম্যাচে আমরা কি করব, সেটাপজিশনভিত্তিক আমাদেরকে বুঝিয়েছেন। প্র্যাকটিসের পর কিছু জিম সেশন ছিল, যেগুলো রিকভারির জন্য কাজে লাগবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক