নেইমার-এমবাপের গোল খরা কাটার আশায় কোচ

চোট আর করোনাভাইরাসের জন্য প্রথম পছন্দের একাদশ কমই খেলাতে পারছেন টমাস টুখেল। তারওপর চ্যাম্পিয়ন্স লিগে গোল খরায় ভুগছেন দলের সবচেয়ে বড় দুই ভরসা নেইমার ও কিলিয়ান এমবাপে। এর প্রভাবও পড়েছে; ইউরোপ সেরার মঞ্চে টিকে থাকতে সংগ্রাম করতে হচ্ছে ফরাসি চ্যাম্পিয়নদের। কোচ টুখেলের আশা, দলকে কক্ষপথে ফেরাতে আসছে ম্যাচেই গোল পাবেন নেইমার ও এমবাপে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2020, 05:26 PM
Updated : 24 Nov 2020, 06:59 AM

চ্যাম্পিয়ন্স লিগের ‘এইচ’ গ্রুপে মঙ্গলবার ঘরের মাঠে লাইপজিগের মুখোমুখি হবে পিএসজি। গত আসরে এক লেগের সেমি-ফাইনালে জার্মানির দলটিকে ৩-০ গোলে হারিয়েছিল টুখেলের দল।

ইউরোপ সেরা প্রতিযোগিতার এবারের আসরে গ্রুপ পর্বের প্রথম দেখায় পিএসজিকে ২-১ গোলে হারিয়ে গেল মৌসুমের ক্ষতে প্রলেপ দেয় লাইপজিগ। ফিরতি দেখায় পাল্টা প্রতিশোধ নেওয়ার সুযোগ প্যারিসের ক্লাবটির সামনে।

লাইপজিগের বিপক্ষে আবারও মাঠে নামার আগে অবশ্য ভাবনার যথেষ্ট কারণ আছে টুখেলের। তিন ম্যাচে এক জয়ে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের তিন নম্বরে তার দল। ৬ পয়েন্ট করে ম্যানচেস্টার ইউনাইটেড ও লাইপজিগের। আবার হারলে নকআউট পর্বের রাস্তা কঠিন হয়ে যাবে ফরাসি চ্যাম্পিয়নদের জন্য।

চ্যাম্পিয়ন্স লিগে সবশেষ পাঁচ ম্যাচে জালের দেখা পাননি নেইমার আর টানা সাত ম্যাচ গোল পাননি এমবাপে।

ম্যাচের আগের দিন সোমবার সংবাদ সম্মেলনে টুখেল আশা প্রকাশ করেন, লাইপজিগ ম্যাচেই গোল পাবেন নেইমার ও এমবাপে।

“এমবাপে ও নেইমার গোল না পেলে আমাদের ভুগতে হয়। ম্যাচের ফল নির্ধারণে তাদের ভূমিকা অনেক। তারা খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড়। আশা করি, আগামীকাল তারা গোল করতে পারবে।”

টুখেলের দুর্ভাবনার কারণ আছে আরও। দলে নেই দুই ডিফেন্ডার টিলো কেরার ও হুয়ান বের্নাত, দুই মিডফিল্ডার মার্কো ভেরাত্তি ও ইউলিয়ান ড্রাক্সলার এবং স্ট্রাইকার মাউরো ইকার্দি। চোট কাটিয়ে সম্প্রতি দলে ফিরেছেন নেইমার ও এমবাপে। তাদের ফেরার ম্যাচে গত শুক্রবার লিগে মোনাকোর বিপক্ষে ৩-২ ব্যবধানে হারে পিএসজি। ওই ম্যাচে অবশ্য জোড়া গোল করেছিলেন এমবাপে।

“কিলিয়ানের কাছ থেকে আমাদের ভালো পারফরম্যান্স দরকার। এই ম্যাচের জন্য সে সবরকম প্রস্তুতি নিয়েছে। গত শুক্রবার খেলেছে, এর আগে খেলেছে ফ্রান্সের হয়ে।”

“নেইমারের গোল করার মতো আত্মবিশ্বাস ও সক্ষমতা আছে। সে পুরোপুরি ফিট নয়, তবে এই ধরনের ম্যাচ সে খেলতে পারবে।”