বার্সার এমন ভঙ্গুর রক্ষণ, বিশ্বাস হচ্ছে না কুমানের

মাঝমাঠে জেরার্দ পিকে বল হারানোর পর দলকে বাঁচাতে অনেকটা এগিয়ে গিয়ে অভিজ্ঞ ও পরীক্ষিত গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন করে বসেন আরেক ভুল। শেষ পর্যন্ত ওই ভুলেই আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে হারের পর দলের রক্ষণের কড়া সমালোচনা করেছেন বার্সেলোনার রোনাল্ড কুমান। রক্ষণভাগের এমন ভঙ্গুরতা মানতেই পারছেন না এই ডাচ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2020, 11:09 AM
Updated : 22 Nov 2020, 11:09 AM

লা লিগায় শনিবার রাতে মাদ্রিদের মাঠ ওয়ান্দা মেত্রোপলিতানোয় ওই ভুলের সুযোগে ম্যাচে ব্যবধান গড়ে দেন ইয়ানিক কারাসকো। ১-০ গোলে হেরে ফেরে বার্সেলোনা।

প্রথমার্ধের যোগ করা সময়ে আতলেতিকোর অর্ধে বল হারিয়েছিলেন পিকে। আনহেল কোররেয়ার লম্বা করে বাড়ানো বল নিয়ন্ত্রণে নিতে মাঝমাঠে উঠে আসেন টের স্টেগেন। তাকে দারুণভাবে এড়িয়ে দূর থেকে লক্ষ্যভেদ করেন কারাসকো।

রক্ষণের এমন ভুল অবিশ্বাস্য ঠেকছে কোচের কাছে। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় এ নিয়ে হতাশা ব্যক্ত করেন কুমান।

“এভাবে গোল খাওয়া কোনোভাবেই মেনে নেওয়া যায় না।”

“গোলটা হয়েছে আমাদের ভুলে। এভাবে বল হারিয়ে বিরতির শেষ মুহূর্তে গোল হজম করা মানা যায় না। আতলেতিকোর বিপক্ষে অনেক সুযোগ তৈরি করা সবসময় কঠিন। আর তাদের বিপক্ষে বলের দখল হারালে এর চেয়ে ভালো করতে হবে।”

লিগে এ নিয়ে আট ম্যাচের তিনটিতে হারল কুমানের দল। এর দুটি সবচেয়ে বড় দুই প্রতিদ্বন্দ্বীর বিপক্ষে। নিজেদের মাঠে তারা রিয়াল মাদ্রিদের কাছে হেরেছিল ৩-১ গোলে।

শেষ ১২ আসরে আটবারই লিগ জেতা বার্সেলোনা বর্তমানে পয়েন্ট তালিকার ১০ নম্বরে। তাদের চেয়ে ৯ পয়েন্টে এগিয়ে দুইয়ে আতলেতিকো। এক ম্যাচ বেশি খেলে তাদের সমান ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল সোসিয়েদাদ।

পয়েন্ট তালিকা নিয়ে অবশ্য খুব একটা ভাবছেন না বার্সেলোনার সাবেক তারকা ফুটবলার কুমান। টানা কয়েকটি ম্যাচ জিতলেই সবকিছু নিয়ন্ত্রণে চলে আসবে বলে তার বিশ্বাস। তবে বর্তমান ব্যর্থতার দায় নিজের কাঁধেই নিচ্ছেন তিনি।

“তালিকায় আমাদের অবস্থান বা লিগ শিরোপা নিয়ে এখনই ভাবছি না। এখন আমাদের কেবল টানা কয়েকটি ম্যাচ জয়ের দিকে মনোযোগ দেওয়া দরকার। এখন এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

“দলের বাজে ফলাফলের জন্য দায়ী মূল ব্যক্তি হলো কোচ। খেলোয়াড়দের ওপর আমার আস্থা রাখতে হবে। তবে রক্ষণ ও আক্রমণে আমাদের উন্নতি করতে হবে।”

দ্বিতীয়ার্ধে শেষ সময় পর্যন্ত দলের ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টা অবশ্য মনে ধরেছে কুমানের। সামনের ম্যাচগুলোতে এমন মনোভাব ধরে রাখার তাগিদ দিলেন তিনি।

কুমানের দুশ্চিন্তার জায়গা আছে আরও। স্প্যানিশ গণমাধ্যমের খবর, ছয় সপ্তাহের জন্য ছিটকে যেতে পারেন ৬১তম মিনিটে হাঁটুতে মারাত্মক আঘাত পেয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়া পিকে। পেশির চোট পেয়েছেন সের্হি রবের্তোও। পরীক্ষার পর সবকিছু পরিষ্কার হবে।

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে আগামী মঙ্গলবার দিনামো কিয়েভের মাঠে খেলবে বার্সেলোনা।