‘ভারত পারলে আমরা কেন পারব না?’

কাতারের মাঠে ভারত ড্র করেছিল, ভারতের মাঠে গিয়ে জিততে জিততে ড্র করেছিল বাংলাদেশ-আশরাফুল ইসলাম রানা ওই পরিসংখ্যান থেকে আশায় বুক বাঁধছেন। কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ সামনে রেখে জাতীয় দলের এই গোলরক্ষকেরও মনে হচ্ছে, কাতারের মাঠে ভারত পারলে তাদেরও না পারার কোনো কারণ নেই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2020, 02:09 PM
Updated : 18 Nov 2020, 02:09 PM

আগামী ৪ ডিসেম্বর কাতারের মাঠে ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপের ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রথম পর্বে নিজেদের মাঠে কাতারের বিপক্ষে ২-০ গোলে হেরেছিল দল।

বাছাইয়ের ম্যাচ খেলতে আগামী বৃহস্পতিবার কাতারের উদ্দেশে রওনা দেবে দল। এর আগে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নেপালের বিপক্ষে দুই প্রীতি ম্যাচ খেলে নিজেদের ঝালিয়ে নিয়েছেন রানা-জামালরা। প্রথম ম্যাচে ২-০ গোলে জয়ের পর দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র করে দল।

করোনাভাইরাসের কারণে গত মার্চ থেকে বন্ধ ছিল জাতীয় দলের খেলা। লম্বা বিরতির পর প্রতিযোগিতামূলক ফুটবলে ফিরে একটি করে জয় ও ড্রয়ে দারুণ আত্মবিশ্বাসী দল। অনলাইন সংবাদ সম্মেলনে কাতারের মাঠে পয়েন্ট পাওয়ার আশাবাদ জানান রানা।

“কাতার এশিয়ান চ্যাম্পিয়ন। ওদের হোমে খেলা হবে। ওরা আমাদের উপর আধিপত্য করার চেষ্টা করবে। আমাদের একটাই লক্ষ্য, ভালোভাবে লড়াই করা। আমাদের সেই চ্যালেঞ্জ নিতে হবে। আমাদের দুই সপ্তাহ সময় আছে কাজ করার। আমরা অনেক দিন পর মাঠে ফিরে নেপালের বিপক্ষে দুটি ম্যাচ খেললাম। আমাদের যে সমস্যাগুলো আছে, সেগুলো কাটানোর জন্য কোচ কাজ করবেন। মানসিকভাবে তৈরি হচ্ছি কাতারের সঙ্গে যেন ভালো ম্যাচ খেলতে পারি।”

“কাতার বিশ্বকাপ ২০২২-এর স্বাগিতক। যে স্টেডিয়ামে বিশ্বকাপের খেলা হবে, সেখানে খেলব আমরা। ভারত তাদের মাঠে গিয়ে ড্র করেছে কাতারের সঙ্গে।  আমাদের খেলোয়াড়দের মধ্যে সেই কমিটমেন্ট আছে। যদি ভারত তাদের সঙ্গে ড্র করতে পারে, তাহলে আমরা কেন পারব না? আমরা সেরাটা দেব। ভালো ফলের জন্য ভালো খেলার চেষ্টা করব।”

কাতারের আক্রমণের তোড়টা বেশি যাবে রক্ষণভাগ ও গোলরক্ষকের উপর দিয়ে। রানাও বুঝতে পারছেন তা। তবে শেখ রাসেল ক্রীড়া চক্রের এই গোলরক্ষক চ্যালেঞ্জ জয়ে আশাবাদী।

“আমরা যারা গোলকিপার, তাদের বড় ধরনের চ্যালেঞ্জ নিতে হবে। ডিফেন্ডারদের জন্যও বড় চ্যালেঞ্জ হবে। কাতার অনেক ভালো দল। সে রকম ম্যাচের প্রস্তুতি আমাদের থাকবে। ওরা আধিপত্য করবে। তাই লড়াই করার জন্য আমাদের প্রস্তুতি সেভাবে নিতে হবে।”