এমন হারের ব্যাখ্যা পাচ্ছেন না জার্মান কোচ

প্রতিযোগিতামূলক ফুটবলে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে হার। উয়েফা নেশন্স লিগে স্পেনের বিপক্ষে এভাবে উড়ে যাওয়ার ব্যাখ্যা খুঁজে পাচ্ছেন না জার্মান কোচ ইওয়াখিম লুভ। দল প্রত্যাশিত উন্নতি করতে পারছে না বলেও মনে করেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2020, 10:38 AM
Updated : 18 Nov 2020, 01:23 PM

সেভিয়ায় মঙ্গলবার রাতে ড্র করলেই চার দলের ফাইনালসে উঠত চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। অন্যদিকে, জয়ের বিকল্প ছিল না স্পেনের। এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে ‘এ’ লিগের ৪ নম্বর গ্রুপে ৬-০ ব্যবধানে জিতেছে তারা। হ্যাটট্রিক করেছেন ফেররান তরেস, জালের দেখা পেয়েছেন আলভারো মোরাতা, রদ্রি ও মিকেল ওইয়ারসাবাল।

৮৯ বছরের মধ্যে দলের সবচেয়ে বড় হারের পর যেন ভাষা হারিয়ে ফেলেছেন জার্মানির বিশ্বকাপজয়ী কোচ। এই হারের ব্যাখ্যা নেই তার কাছে।

“আমি আসলেই জানি না দলে কী ঘটেছিল। আমাদের তেমন কোনো সুযোগই ছিল না এবং মাঠে আমরা একটা ব্যক্তিগত লড়াইয়েও জিততে পারিনি।”

২০১৮ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার পর থেকেই ছন্দ ফিরে পেতে লড়ছে জার্মানি। শেষ আট ম্যাচে ২০১৪ বিশ্ব চ্যাম্পিয়নদের জয় মাত্র তিনটি।

আগের ম্যাচে ইউক্রেনকে ৩-১ গোলে হারানো জার্মানি এদিন প্রথমার্ধে হজম করে তিন গোল। ঘুরে দাঁড়ানোর চেষ্টায় দ্বিতীয়ার্ধে তাদের পারফরম্যান্স ছিল আরো বাজে। স্পেন তাদের চেয়ে সব দিক দিয়েই এগিয়ে ছিল বলে মনে করেন লুভ।

“দ্বিতীয়ার্ধে গোল করে ম্যাচে ফেরার জন্য আমরা তাদের ওপর চাপ বাড়ানোর চেষ্টা করেছিলাম। কিন্তু স্পেন আমাদের চেয়ে অনেক বেশি ভালো খেলেছে। তারা আমাদের চেয়ে অনেক গতিশীল ও নির্ভুল ফুটবল খেলেছে।”

“ম্যাচের আগে আমরা বলেছিলাম, দলের খেলোয়াড়দের ওপর আমাদের আস্থা আছে এবং আমরা সঠিক পথেই ছিলাম; কিন্তু আজ আমরা দেখলাম, শেষ কয়েক ম্যাচ পর যেমনটা ভেবেছিলাম তেমন উন্নতি আমরা করছি না।”

এদিন কোনোকিছু নিজেদের পক্ষে কাজ করেনি বলে মনে করেন জার্মান মিডফিল্ডার সের্গে জিনাব্রি।

“আজ রাতে কোনোকিছুই আমাদের অনুকূলে ছিল না। আমরা তাদের নিয়ন্ত্রণ করতে পারিনি, জয়টা তাদের প্রাপ্য ছিল।”

“স্পেন সবকিছু ঠিকঠাকভাবে করেছে এবং আমরা কিছুই ঠিকভাবে করতে পারিনি। আমরা জানি না এখন আমরা কোন পর্যায়ে আছি। এত বেশি গোলে ম্যাচ হারা সাধারণ কোনো ব্যাপার নয়।”