বেলজিয়ামের কাছে হেরে আশা শেষ ইংল্যান্ডের

উয়েফা নেশন্স লিগের ফাইনালসে ওঠার সম্ভাবনা জিইয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না ইংল্যান্ডের। শুরুতে পিছিয়ে পড়ে দ্বিতীয়ার্ধের পুরোটা সময় চাপ ধরে রাখলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পেল না তারা। দারুণ এক জয়ে প্রথম দেখায় হারের মধুর প্রতিশোধ নিল বেলজিয়াম। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2020, 09:43 PM
Updated : 15 Nov 2020, 10:16 PM

লুভেনের কিং পাওয়ার স্টেডিয়ামে রোববার রাতে ‘এ’ লিগের ২ নম্বর গ্রুপে ২-০ গোলে জিতেছে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি। ইউরি টিলেমানস দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন ড্রিস মের্টেন্স।

গত মাসে ইংল্যান্ডের মাঠে ২-১ গোলে হেরেছিল বেলজিয়াম। আসরে পাঁচ ম্যাচে এটাই তাদের একমাত্র হার। চার জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা।

প্রতিপক্ষের ভুলের সুযোগ কাজে লাগিয়ে ম্যাচের নবম মিনিটেই এগিয়ে যায় বেলজিয়াম। এরিক ডায়ার নিজেদের সীমানায় বল হারালে সতীর্থের পা ঘুরে পেয়ে যান রোমেলু লুকাকু। ডান দিকে তিনি খুঁজে নেন টিলেমানসকে। লেস্টার সিটির এই মিডফিল্ডারের শট এক জনের পায়ে লেগে কাছের পোস্ট ঘেঁষে জালে জড়াতে যাচ্ছিল। গোলরক্ষক জর্ডান পিকফোর্ড ঝাঁপিয়ে বলে হাত লাগালেও রুখতে পারেননি, বল পোস্টের ভেতরের কানা নিয়ে দূরের পোস্ট দিয়ে ভেতরে ঢোকে।

দলকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা লুকাকু দুই মিনিট পর রক্ষণেও নায়কের ভূমিকায় হাজির। হ্যারি কেইনের হেডে বল ঝাঁপিয়ে পড়া গোলরক্ষক থিবো কোর্তোয়াকে ফাঁকি দিয়ে লক্ষ্যেই ছিল, কিন্তু গোললাইন থেকে হেডে ফিরিয়ে দেন ইন্টার মিলানের স্ট্রাইকার লুকাকু।

২৩তম মিনিটে অসাধারণ নৈপুণ্যে ব্যবধান দ্বিগুণ করেন মের্টেন্স। বাঁ দিক থেকে তার নেওয়া ফ্রি-কিক রক্ষণপ্রাচীরের ওপর দিয়ে সামান্য বাঁক খেয়ে কাছের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেয়।

৩৪তম মিনিটে ম্যাসন মাউন্টের কাছ থেকে নেওয়া শট ব্লক করেন বেলজিয়ামের ডিফেন্ডার ইয়ান ভার্টোনেন। বিরতির আগে কেইনের প্রচেষ্টা ঠেকিয়ে জাল অক্ষত রাখেন কোর্তোয়া।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে অধিকাংশ সময় বল দখলে রেখে একের পর এক আক্রমণ করতে থাকে ইংল্যান্ড। ঘর সামলাতে ব্যস্ত বেলজিয়াম বারবার ফাউল করায় খেলার স্বাভাবিক ছন্দ নষ্ট হয়। চাপ ধরে রাখলেও নিশ্চিত কোনো সুযোগ অবশ্য তৈরি করতে পারছিল না সফরকারীরা।

এরই মাঝে পাল্টা আক্রমণে ইংলিশদের রক্ষণে ভীতি ছড়ান লুকাকু। তার শট ঠেকিয়ে দলকে লড়াইয়ে রাখেন পিকফোর্ড। যোগ করা সময়ের প্রথম মিনিটে প্রতি-আক্রমণে লুকাকুর ডি-বক্সের বাইরে থেকে নেওয়া শট লক্ষ্যভ্রষ্ট হলে ব্যবধান বাড়েনি।

দিনের আরেক ম্যাচে ঘরের মাঠে আইসল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ফাইনালসে ওঠার লড়াইয়ে আছে ডেনমার্ক। পাঁচ রাউন্ড শেষে দুইয়ে থাকা দলটির পয়েন্ট ১০।

তিন নম্বরের দল ইংল্যান্ডের পয়েন্ট ৭। আইসল্যান্ডের অর্জন শূন্য।

গ্রুপ পর্বের শেষ রাউন্ডে আগামী বুধবার ঘরের মাঠে ডেনমার্কের মুখোমুখি হবে বেলজিয়াম। একই দিনে ইংল্যান্ড নিজেদের মাঠে খেলবে আইসল্যান্ডের বিপক্ষে।