ভিএআরের কড়া সমালোচনায় আর্জেন্টিনা কোচ

বিশ্বকাপ বাছাইয়ে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ শেষে ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারির (ভিএআর) ব্যবহার নিয়ে কড়া সমালোচনা করেছেন লিওনেল স্কালোনি। রেফারির বেশ কয়েকটি সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে আর্জেন্টিনা কোচ বলেছেন, এমন ফুটবল কেউ পছন্দ করে না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2020, 01:30 PM
Updated : 13 Nov 2020, 01:30 PM

বুয়েন্স আইরেসের আলবের্তো হোসে আরমান্দো স্টেডিয়ামে বাংলাদেশ সময় শুক্রবার সকালের ম্যাচটি ১-১ ড্র হয়। আনহেল রোমেরোর পেনাল্টি গোলে আর্জেন্টিনার পিছিয়ে পড়ার পর সমতা টানেন নিকোলাস গনসালেস।

রোমেরোর স্পট কিক নেওয়ার আগেই প্যারাগুয়ের একজন ফুটবলার ঢুকে পড়েছিলেন ডি-বক্সে। বিষয়টা রেফারির চোখ এড়িয়ে যায়। এর আট মিনিট পর হেড করতে লাফিয়ে ওঠা আর্জেন্টিনার এসেকিয়েল পালাসিওসের পিঠে ছুটে এসে বিপজ্জনকভাবে হাঁটু দিয়ে আঘাত করে বসেন রোমেরো।

মারাত্মক চোট পেয়ে মাঠেই কিছুক্ষণ পড়ে থাকতে দেখা যায় বায়ার লেভারকুজেনের ২২ বছর বয়সী মিডফিল্ডারকে। এরপর আর খেলতে পারেননি তিনি। মাঠ থেকে তাকে নেওয়া হয় হাসপাতালে। ম্যাচের পর আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন জানায়, পালাসিওসের পিঠের নিচের দিকে হাড়ে চিড় ধরা পড়েছে। এই ঘটনাও তখন আমলে নেননি রেফারি।

স্কালোনির তোলা আরেক অভিযোগ আলোচনার জন্ম দিয়েছে বেশ। ম্যাচের ৫৭তম মিনিটে লো সেলসোর ব্যাকপাস পেনাল্টি স্পটের কাছে পেয়ে নিচু শটে বল জালে পাঠান লিওনেল মেসি। কিন্তু আক্রমণের শুরুতে একটি ফাউলের ঘটনায় ভিএআরের সাহায্যে গোল দেননি রেফারি।

ফাউলটি হয়েছিল আর্জেন্টিনার অংশে। ওই ঘটনার ২৭ সেকেন্ড পর আট পাসে গড়া আক্রমণে জালে বল পাঠিয়েছিলেন মেসি। এত লম্বা সময় পর ভিএআরের সাহায্যে ফাউল ধরায় প্রশ্ন তোলেন স্কালোনি। ম্যাচ শেষে এই সব নিয়ে প্রকাশ করেন ক্ষোভ।

“আমরা বেশ কিছু দিন বা মাসের জন্য একজন খেলোয়াড়কে (এসেকিয়েল পালাসিওস) হারালাম। ওরকম একটা ঘটনার পরও ভিএআরে সেটা দেখা হয়নি। আমি জানি না এটা খারাপ উদ্দেশ্য নিয়ে করা হয়েছে কি-না; তবে এটা বড় একটা আঘাত ছিল যা ভিএআর আমলে নেয়নি।”

“প্যারাগুয়ের পেনাল্টি নেওযার সময় (ফাবিয়ান) বালবুয়েনা আগেই ডি-বক্সের ভেতরে ঢুকে পড়েছিল… (মেসির) বাতিল হওয়া গোলটির আগে অনেকগুলো পাসে আক্রমণটি গড়ে উঠেছিল।”

ভিএআরের মানদণ্ডগুলো আরও পরিষ্কার হওয়া দরকার বলে মনে করেন আর্জেন্টিনার সাবেক এই ফুটবলার।

“এমন ফুটবল কেউ পছন্দ করে না। আমার মনে হয়, ভিএআরের বিষয়গুলোর আরও সমন্বয়ের দরকার আছে। আমি ভালো বা মন্দ বলছি না, বলছি এর শর্তগুলো পরিষ্কার করতে।”

জয় না পেলেও খেলোয়াড়দের নিবেদনে খুশি স্কালোনি।

“ম্যাচে আমাদের প্রাপ্তিটা হলো ভালো-মন্দের মিশেলে। কারণ, জয়ের জন্য আর্জেন্টিনা সবকিছু করেছে। দ্বিতীয়ার্ধে আমরা প্রতিপক্ষকে চেপে ধরেছিলাম। দলের মনোভাবকে আমাদের মূল্যায়ন করতে হবে। আমরা সবসময় জয় পাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী থাকি।”

তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে আর্জেন্টিনা। দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ব্রাজিল। তিন ম্যাচে সমান ৬ পয়েন্ট নিয়ে তিন নম্বরে একুয়েডর। আর ৫ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে প্যারাগুয়ে।

নিজেদের পরের ম্যাচে বাংলাদেশ সময় আগামী বুধবার সকালে স্বাগতিক পেরুর বিপক্ষে খেলবে আর্জেন্টিনা।