বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে ফিনল্যান্ডের চমক

শক্তি-সামর্থ্য-ঐতিহ্যে ফ্রান্সের চেয়ে অনেক পিছিয়ে থাকা ফিনল্যান্ড অবশেষে ভাঙতে পারল ব্যর্থতার চক্র। রক্ষণ জমাট রেখে প্রতি-আক্রমণ নির্ভর ফুটবল খেলে চমকে দিল বিশ্ব চ্যাম্পিয়নদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2020, 10:06 PM
Updated : 11 Nov 2020, 10:21 PM

প্যারিসে বুধবার রাতে প্রীতি ম্যাচে ২-০ গোলে জিতেছে ফিনল্যান্ড। প্রথমার্ধে গোল দুটি করেন দুই অভিষিক্ত মার্কাস ফ্রস ও ওননি ভালাকারি। ফ্রান্সের বিপক্ষে এটি তাদের প্রথম জয়।

ফিনল্যান্ডের বিপক্ষে আগের আট ম্যাচেই জিতেছিল ফ্রান্স। এবার পেল উল্টো স্বাদ। বল দখল, আক্রমণ ও সুযোগ তৈরিতে বেশ এগিয়ে থাকলেও ভাঙতে পারেনি ফিনিশদের রক্ষণ।

খেলার ধারার বিপরীতে ২৮তম মিনিটে এগিয়ে যায় ফিনল্যান্ড। রাসমাস কারইয়ালানিয়েনের কাছ থেকে বল পেয়ে দ্রুত এগিয়ে গোলরক্ষককে এড়িয়ে জাল খুঁজে নেন মার্কাস ফ্রস।

বিশ্ব চ্যাম্পিয়নরা ধাক্কা সামাল দেওয়ার আগেই ব্যবধান দ্বিগুণ করে ফিনল্যান্ড। জনি কাউকোর পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে দূরের পোস্ট ঘেঁষে জাল খুঁজে নেন ভালাকারি। ঝাঁপিয়েও বলের নাগাল পাননি গোলরক্ষক।

২০১৫ সালের পর এই প্রথম দেশের মাটিতে কোনো ম্যাচে প্রথমার্ধে দুই গোল হজম করল ফ্রান্স।

দ্বিতীয়ার্ধের শুরুতে বাড়তে পারতো ব্যবধান। ৪৮তম মিনিটে কাউকোর শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন গোলরক্ষক।

গোলের জন্য মরিয়া ফ্রান্স একের পর এক আক্রমণে কাঁপিয়ে দেয় ফিনল্যান্ডকে। কিন্তু জালের দেখা আর পায়নি। ৫৭তম মিনিটে অঁতোয়ান গ্রিজমান, অঁতনি মার্সিয়ালদের মাঠে নামান দিদিয়ে দেশম। তারাও পারেননি দলকে গোল এনে দিতে।

নেশন্স লিগের ম্যাচে আগামী শনিবার পর্তুগালের মুখোমুখি হবে ফ্রান্স। মঙ্গলবার খেলবে সুইডেনের বিপক্ষে।