‘মনের মতো’ দল পাননি বার্সা কোচ

রিয়াল মাদ্রিদের কাছে লা লিগার শিরোপা হারানোর পর বায়ার্ন মিউনিখের বিপক্ষে বিধ্বস্ত হয়ে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়। দলে বড় পরিবর্তনের ঘোষণা দিয়ে মৌসুমের শুরুতে বার্সেলোনায় কোচ হয়ে এসেছিলেন রোনাল্ড কুমান। করোনাভাইরাসে জেরবার অর্থনৈতিক অবস্থার কারণে অবশ্য আশানুরূপ পরিবর্তন আনতে পারেননি। তাই রয়ে গেছে কিছুটা অপূর্ণতা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2020, 02:28 PM
Updated : 11 Nov 2020, 02:28 PM

কয়েকটি পজিশনে চাওয়া অনুযায়ী খেলোয়াড় না পেলেও অবশ্য খুব একটা অখুশি নন কুমান। সম্প্রতি স্প্যানিশ পত্রিকা মুন্দো দেপোর্তিভোকে দেওয়া সাক্ষাৎকারে কঠিন বাস্তবতা তুলে ধরেন বার্সেলোনার সাবেক এই তারকা খেলোয়াড়।

“দল গঠনের সঙ্গে অনেক বিষয় জড়িত, যেমন ক্লাবের অর্থনৈতিক অবস্থা। যে খেলোয়াড় আমার আছে, তাদের নিয়ে কাজ করছি। তবে যদি জিজ্ঞেস করেন এটা আমার জন্য আদর্শ দল কি-না, আমার কিছুটা সংশয় আছে। অবশ্য উন্নতির জায়গা সবসময়ই থাকে।”

গত দলবদলে দুই মিডফিল্ডার আর্তুরো ভিদাল ও আর্থার মেলো, ফরোয়ার্ড লুইস সুয়ারেস ও ডিফেন্ডার নেলসন সেমেদোকে ছেড়ে দেয় বার্সেলোনা। দলে টানে মিডফিল্ডার মিরালেম পিয়ানিচ ও ডিফেন্ডার সের্জিনো দেস্তকে। ফেরেন বায়ার্ন মিউনিখে ধারে খেলা ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো।

তবে চাহিদা অনুযায়ী কোনো ফরোয়ার্ডকে দলে টানতে পারেনি কাম্প নউয়ের দলটি। যেমন দলবদলের শেষ দিন পর্যন্ত অলিম্পিক লিওঁর মেমফিস ডিপাইকে কেনার চেষ্টা করেও পারেনি তারা। তাই পেদ্রি, আনসু ফাতি ও ক্রিনকাওদের মতো তরুণদের গড়ে তোলার দিকে কুমানের বিশেষ নজর লক্ষণীয়।

চ্যাম্পিয়ন্স লিগে তিন ম্যাচেই জিতে পরের রাউন্ডের পথে অনেকটা এগিয়ে গেছে কুমানের বার্সেলোনা। তবে লা লিগায় রয়েছে উত্থান-পতদের মধ্যে। দারুণ দুই জয়ে লিগ শুরুর পর টানা চার ম্যাচ জয়হীন ছিল তারা। সবশেষ ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে বড় জয়ে দিয়েছে ছন্দে ফেরার আভাস। সব মিলে সাত ম্যাচে তিন জয় ও দুই ড্রয়ে ১১ পয়েন্ট নিয়ে তারা রয়েছে তালিকার আটে।