ঘাটতি পুষিয়ে ‘প্রস্তুত’ বাংলাদেশ

ফুটবলে ফেরাটা জয়ে রাঙিয়ে রাখতে চাওয়ার আশাবাদ কোচ, খেলোয়াড়রা শুনিয়েছিলেন আগেই। নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচ সামনে রেখে ডিফেন্ডার তপু বর্মনও প্রত্যয়ী কণ্ঠে জানালেন, তারা প্রস্তুত।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2020, 11:35 AM
Updated : 11 Nov 2020, 11:35 AM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আগামী শুক্রবার প্রথম প্রীতি ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও নেপাল। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত মার্চ থেকে বন্ধ থাকা দেশের আন্তর্জাতিক পর্যায়ের ফুটবল এ ম্যাচ দিয়ে ফিরছে মাঠে।

শেষ মুহূর্তের প্রস্তুতি সারতে ব্যস্ত দল। শুরুর জড়তা কেটে গেছে অনেকটা। তপুও জানালেন সবার ফিটনেস আগের চেয়ে অনেক ভালো। একটু-আধটু যে ঘাটতি আছে, তা পুষিয়ে নেপালের বিপক্ষে ভালো ফল পেতেও আশাবাদী বসুন্ধরা কিংসের এই ডিফেন্ডার।

“আমরা যখন শুরু করি, তখন আমাদের ভাবনায় ছিল নেপাল ম্যাচ। তো এখন আমরা মোটামুটি সবাই ৯০ থেকে ১০০ ভাগ প্রস্তুত। সবার ফিটনেস লেভেল আগের চেয়ে অনেক উন্নতি হয়েছে। মানসিকভাবেও সবাই সবকিছুর সঙ্গে মানিয়ে নিয়েছে। আশা করি, নেপালের বিপক্ষে ভালো ফল আসবে।”

“আমার মনে হয়, ফুটবল দলগত খেলা। ১১ জন একসঙ্গে যদি শতভাগ দিতে পারি, তাহলে আপনাদের যেটা মনে হচ্ছে ১০ শতাংশ কমতি, এর প্রভাব ম্যাচে পড়বে না। আশা করছি, আমরা সবাই শতভাগ পারফরম্যান্স করতে পারব এবং ভালো একটা খেলা উপহার দিব।”

ফিটনেসের উন্নতির কথা শোনালেন রহমত মিয়াও। লম্বা সময় পরে অনুশীলনে ফেরা সবাই ক্যাম্পের ‘পরীক্ষায়’ উতরে গেছেন বলে জানালেন ২০ বছর বয়সী এই ডিফেন্ডার।

“আসলে অনুশীলনের মধ্যে না থাকা অবস্থায় ট্রেনিংয়ে এসে যদি আবার বাড়তি চাপ নিতে চাই, তাহলে মন চাইলেও শরীর চাইবে না আমি লোড নেই। করোনাকালীন সময়ে আমাদের যে শিডিউল দেওয়া ছিল, সেগুলো আমরা যথাযথভাবে অনুসরণ করেছিলাম। ক্যাম্পে এসে যতগুলো পরীক্ষা ছিল, অনুশীলন যেগুলো ছিল, আলহামদুলিল্লাহ সবাই সেগুলো ভালোভাবে পার করেছে।”

“প্রথম দিকে খেলোয়াড়ররা যে অবস্থানে ছিল, এ মুহূর্তে তার চেয়ে ভালো অবস্থায় আছে। কোচিং স্টাফরা আমাদেরকে যে নির্দেশনা দিচ্ছে, আমরা সে অনুযায়ী অনুশীলন করছি। আশা করি, আমরা ভালো করব।”