যেখানে উন্নতির প্রয়োজন দেখছেন বার্সা কোচ

ম্যাচের বিভিন্ন পর্যায়ে রোনাল্ড কুমানের অভিব্যক্তিই বলে দিচ্ছিল সব। সুযোগ হাতছাড়ার মহড়া দিনামো কিয়েভের বিপক্ষেও ধরে রাখে বার্সেলোনা। প্রতি-আক্রমণে তাদের অনেকবারই কাঁপিয়ে দিচ্ছিল ইউক্রেনের দলটি। ম্যাচ শেষে কুমান জানালেন, প্রতিপক্ষের পায়ে যখন বল থাকে সেই সময়ের খেলায় তার দলের আরও উন্নতি প্রয়োজন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2020, 10:07 AM
Updated : 5 Nov 2020, 10:07 AM

কাম্প নউয়ে বুধবার ‘জি’ গ্রুপের ম্যাচটিতে ২-১ গোলে জেতে বার্সেলোনা। লিওনেল মেসি পেনাল্টি থেকে দলকে এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান জেরার্দ পিকে। শেষ দিকে দিনামো ব্যবধান কমিয়ে নাটকীয়তার আভাস দিয়েছিল।

তিন ম্যাচ থেকে পুরো পয়েন্ট পাওয়ার স্বস্তি আছে কুমানের। কিন্তু করোনাভাইরাস ও চোটে শক্তি হারানো দিনামোর প্রতি-আক্রমণ নির্ভর ফুটবলে বার্সেলোনার দুর্বলতাগুলোও বেরিয়ে এসেছে। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় যা ফুটে ওঠে ডাচ কোচের কথায়ও।

“চ্যাম্পিয়ন্স লিগের তিনটি ম্যাচই জেতা খুব ইতিবাচক। তবে আমাদের আরও ভালো খেলতে হবে এবং বল প্রতিপক্ষের পায়ে থাকা অবস্থায় খেলায় উন্নতি করতে হবে।”

ম্যাচের শুরুটা দারুণ ছিল বার্সেলোনার। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে খেই হারাতে শুরু করে কাতালান দলটি। দারুণ সব সেভে অবশ্য বিপদ বাড়তে দেননি হাঁটুর চোট কাটিয়ে মৌসুমে প্রথমবারের মতো মাঠে নামা মার্ক-আন্ড্রে টের স্টেগেন। জার্মান গোলরক্ষকের দারুণ প্রশংসা করেন কুমান।

“আমরা ম্যাচের শুরুটা দারুণ করেছিলাম। পেনাল্টি থেকে দ্রুত ১-০ ব্যবধানে এগিয়ে যাই এবং গোলের আরও সুযোগ তৈরি করি। কিন্তু ধীরে ধীরে আমরা খেই হারিয়ে ফেলি।”

“মাঝে মধ্যে তারা ভয়ঙ্কর সব আক্রমণ করেছে; তবে মার্ককে ধন্যবাদ, সে অসাধারণ খেলেছে…সব মিলিয়ে বলের নিয়ন্ত্রণ ওদের কাছে থাকার সময়ে আজ আমরা ভালো ছিলাম না।”

ম্যাচে ছয়টি দুর্দান্ত সেভ করেন স্টেগেন। রক্ষণ নিয়েও বেশ সন্তুষ্ট কুমান।

টানা তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডের পথে অনেকটাই এগিয়ে গেছে গ্রুপের শীর্ষে থাকা বার্সেলোনা। ইউভেন্তুস ৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে। দিনামো ও ফেরেন্সেভারোসের পয়েন্ট এক করে।

আগামী শনিবার লা লিগায় ঘরের মাঠে কুমানের দলের প্রতিপক্ষ রিয়াল বেতিস।