ঘুরে দাঁড়াতে অনুশীলনে 'বদল' বার্সার

ডাগআউটে নতুন মুখ, ফরমেশনে পরিবর্তন। কিন্তু গত মৌসুমের ছন্দহীনতা পেছনে ফেলতে পারেনি বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগে শুরুটা ভালো হলেও লা লিগায় ভীষণ বিবর্ণ দলটির পারফরম্যান্স। কক্ষপথে ফিরতে তাই আরেক দফা পরিবর্তনের আভাস দিলেন কোচ রোনাল্ড কুমান। বদলটা এবার অনুশীলনের ধরনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2020, 01:44 PM
Updated : 3 Nov 2020, 01:44 PM

ফেরেন্সভারোসের বিপক্ষে ৫-১ গোলে জিতে ইউরোপ সেরার আসর শুরু করা বার্সেলোনা পরের ম্যাচে জেতে শক্তিশালী ইউভেন্তুসের বিপক্ষে, ২-০ গোলে। গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে দিনামো কিয়েভের বিপক্ষে খেলবে কাতালান দলটি। কাম্প নউয়ে বাংলাদেশ সময় বুধবার রাত দুইটায় শুরু হবে ম্যাচটি।

দুই ম্যাচে প্রতিপক্ষের জালে সাত গোল, বিপরীতে হজম করেছে মাত্র একটি। নিশ্চিতভাবেই সন্তোষজনক পারফরম্যান্স। তবে মঙ্গলবারের সংবাদ সম্মেলনে ঘুরে ফিরে লিগে দলের হতশ্রী পারফরম্যান্স নিয়ে প্রশ্নের মুখে পড়লেন কুমান।

কারণটাও বেশ যৌক্তিক। ভিয়ারিয়ালকে ৪-০ ব্যবধানে হারিয়ে লিগ শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরুর পর সেল্তা ভিগোর মাঠে ৩-০ গোলে জিতেছিল বার্সেলোনা। এরপরই পথ হারিয়ে ফেলে তারা; শেষ চার ম্যাচে দুটি করে হার ও ড্র। এর মধ্যে আছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে ঘরের মাঠে ৩-১ গোলে পরাজয়। ছয় ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে নেমে গেছে ১২ নম্বরে।

দলের প্রতি অবশ্য আস্থার কমতি নেই কুমানের। তবে ব্যর্থতা ঝেড়ে ফেলতে অনুশীলনে কিছুটা পরিবর্তন আনার কথা জানালেন তিনি।

“দল যেভাবে পরিশ্রম করছে, তাতে আমি খুশি। অনুশীলনে আমরা কিছুটা বদল এনেছি, বিশেষ করে দলের মানসিকতায়। আমরা যে জায়গাগুলোয় উন্নতি করতে পারি, তার মধ্যে সবার ওপরে হলো ভালো খেলতে হবে…লিগে শেষ চার ম্যাচে আমরা ভুগেছি।”   

এমন বাজে পারফরম্যান্সে কড়া সমালোচনার মুখে পড়েছে দল। এটাকে অবশ্য স্বাভাবিক হিসেবেই দেখছেন এই ডাচ কোচ। নিজের দায়ও নিচ্ছেন তিনি।

“আমি বুঝতে পারছি। (লা লিগায়) শেষ চার ম্যাচে মাত্র ২ পয়েন্ট পেয়েছি আমরা, যা মোটেও ভালো নয়। সমালোচনা হওয়াটা স্বাভাবিক। আর সমালোচনা সবসময় কোচেরই হয়, আমি মেনে নিচ্ছি। পারফরম্যান্সে উন্নতির জন্য আমি চেষ্টা করে যাব। সবশেষে জয়টাই মুখ্য।”