স্বল্প সময়ের সদ্ব্যবহারে মনোযোগী ডে

নেপাল ম্যাচের জন্য প্রস্তুতির সময়ের স্বল্পতা নিয়ে আগেও বলেছিলেন জেমি ডে। তবে পরিস্থিতি মেনে নিয়ে সময়ের সদ্ব্যবহারে আরও মনোযোগ দেওয়ার কথা জানালেন জাতীয় ফুটবল দলের কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2020, 12:53 PM
Updated : 1 Nov 2020, 12:53 PM

৩১ অক্টোবর থেকে ক্যাম্প চলছে দলের। করোনাভাইরাসের কারণে লম্বা ছুটি কাটিয়ে গত বৃহস্পতিবার ইংল্যান্ড থেকে ঢাকায় ফিরে কাজ শুরু করেছেন ডে।

আগামী ১৩ ও ১৭ নভেম্বর নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। দল গুছিয়ে নেওয়ার জন্য সময়টা যথেষ্ট নয় মোটেও। তবে এই অল্প সময়ে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছানোর লক্ষ্য রোববারের জুম মিটিংয়ে জানালেন ইংলিশ কোচ।

“ম্যাচ দুটি খেলার জন্য মুখিয়ে আছি। অবশ্যই আমরা জিততে চাই কিন্তু আগেও বলেছি ফল মূল ব্যাপার নয়। আগে এটাও বলেছি ২০ দিনের প্রস্তুতি আদর্শ নয়। এটা খেলোয়াড়দের জন্য কঠিন। কিন্তু সামনের ১০-১৫ দিনে আমরা যেটা করতে পারি, তা হচ্ছে ছেলেরা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছানোর চেষ্টা করবে; ম্যাচগুলো খেলবে এবং পরের বছরের প্রস্তুতির জন্য এটা কাজে লাগাবে।”

“সময় যথেষ্ট নয় কিন্তু কাজ চালিয়ে যেতে হবে। বুঝতে পারছি, ছেলেরা খেলতে চায়। চাওয়া পূরণ করতে হলে এই সময়ের মধ্যে আমাদের গুছিয়ে নিতে হবে। যদি ছয়-সাত সপ্তাহ সময় পেতাম, তাহলে ভালো হত। সেটা আমরা পাচ্ছি না, সেহেতু যে সময়টুকু পাচ্ছি তার সদ্ব্যবহার করতে হবে। যতটা সম্ভব কঠোর পরিশ্রম করতে হবে।”

ক্যাম্পের খেলোয়াড়দের মধ্যে বসুন্ধরা কিংসের ফুটবলারই ছিল শুধু দলীয় অনুশীলনের মধ্যে। তাদের সঙ্গে ব্যক্তিগতভাবে অনুশীলন চালিয়ে যাওয়াদের ফিটনেসের পার্থক্য চোখে পড়েছে কোচের।

“এ মুহূর্তে সবার ফিটনেস লেভেল ভিন্ন ভিন্ন পর্যায়ে আছে। কেউ কেউ বাকিদের চেয়ে বেশি ফিট। পরিস্থিতি স্বাভাবিক নয় বলে এটা হয়েছে। তবে ছেলেরা যেভাবে অনুশীলন করছে, তাদের নিবেদন নিয়ে আমি খুশি।”

“ছেলেরা এখনও পুরোপুরি ফিট নয় এবং এটা নিয়ে আমরা কাজ করছি। সামনের পাঁচ-ছয় দিন এ নিয়ে কাজ চলবে। খেলোয়াড়দের বলেছি, নেপালের বিপক্ষে খেলতে হলে ফিটনেস লেভেল একটা নির্দিষ্ট পর্যায়ে পৌঁছাতে হবে।”