যেখানে উন্নতি চান গোলরক্ষকদের নতুন কোচ

প্রাথমিক দলে ঠাঁই পাওয়া চার গোলরক্ষক নিয়ে কাজ শুরু করেছেন কদিন আগে যোগ দেওয়া লেস ক্লিভেলি। শুরুতে রানা-জিকো-সোহেল-পাপ্পুদের আত্মবিশ্বাস ও মনোযোগ বাড়ানোকে গুরুত্ব দিচ্ছেন এই গোলকিপিং কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2020, 11:50 AM
Updated : 1 Nov 2020, 11:50 AM

নেপালের বিপক্ষে ‍দুটি প্রীতি ম্যাচ সামনে রেখে অনুশীলন করছে জাতীয় দল। সেখানে আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো, শহীদুল আলম সোহেল ও পাপ্পু হোসেন তৈরি করছেন ক্লিভেলি।

প্রধান কোচ জেমি ডের সঙ্গে গত বৃহস্পতিবার ঢাকায় আসেন ক্লিভেলি। নতুন শিষ্যদের সঙ্গে দুদিন কাজ করে রোববার জুম মিটিংয়ে গণমাধ্যম কর্মীদের জানালেন, আপাতত মৌলিক দিকগুলোর নিয়ে কাজ করছেন তিনি।

“টেকনিক্যাল বিষয় নিয়ে কাজ করছি। গোলকিপারদের সাহস বাড়ানোর চেষ্টা করছি, যাতে ভড়কে গিয়ে তারা ভুল না করে। যদি গোলকিপারদের আত্মবিশ্বাসী করা যায়, স্নায়ুর চাপ ধরে রাখা শেখানো যায় এবং টেকনিক্যাল সামর্থ্য বাড়ানো যায়, তাহলে তারা আরও কম ভুল করবে। ছেলেদের মনোযোগ বাড়ানোর জন্যও আমাদের কাজ করা দরকার। এটা করতে পারলে তারা আরও সাচ্ছ্বন্দ্যবোধ করবে।”

এর আগে ববি মিমসের সঙ্গে কাজ করেছেন গোলকিপাররা। অভিজ্ঞ ক্লিভেলির কাছ থেকে নতুন কিছু শেখার লক্ষ্য রানার।

“একেকজন কোচ একেক রকম দর্শন নিয়ে কাজ করবে। তিনি যেহেতু বড় বড় জায়গায় কাজ করেছেন, বড় বড় জায়গায় কাজের অভিজ্ঞতা আছে, সেহেতু সেগুলো আমাদেরকে সঙ্গে শেয়ার করবেন। প্রথম দিনে আমাদের সঙ্গে বসে এ কথাগুলো বলেছেন তিনি।”

“আসলে নতুনত্ব বলতে, জাতীয় দলে শেষ কয়েকটা বছর আমরা বড়-বড় গোলকিপিং কোচের সঙ্গে কাজ করেছি। এর আগে ববি ছিলেন। ববির কাজের ধরন ছিল একরকম। ক্লিভেলির সঙ্গে যেহেতু প্রথম কাজ করছি, প্রথম দিনে তিনি মূলত আমাদের বেসিক বিষয় এবং টেকনিক নিয়ে কাজ করেছেন।”

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে রোববারের অনুশীলন গোলরক্ষকদের নিয়ে হাতে ওজন দিয়ে অন্যরকম ট্রেনিং করিয়েছেন ক্লিভেলি। ডি-বক্সের জটলার ভেতর থেকে বলের নিয়ন্ত্রণ নিতেই এই অনুশীলন বলে জানালেন রানা।

“মূলত এটা ফান ট্রেনিংয়ের মতোই। আমাদের হাতে ওয়েট দিয়ে রাখছেন। সেখান থেকে আমরা যেন নিজেদের প্রেসারাইজ করে বলটার দিকে ফোকাস রাখতে পারি। অনেক ক্ষেত্রে জটলার মধ্যে তিন-চারজন খেলোয়াড়কে পুশ করে আমাদের বলের কাছে যেতে হয়..তখন খুব চাপ দিতে হয়। সে জন্যই এই অনুশীলন।”

আগামী ১৩ ও ১৭ নভেম্বর নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খেলবে বাংলাদেশ।