বিদায়বেলায়ও বিতর্কের জন্ম দিলেন বার্তোমেউ

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের বড় কয়েকটি দল নিয়ে নতুন একটি প্রতিযোগিতা আয়োজনের ভাবনা শোনা যাচ্ছে বেশ কিছু দিন ধরে। প্রস্তাবিত ‘ইউরোপিয়ান সুপার লিগ’ নামের প্রতিযোগিতাটি আলোচনার টেবিলেই আছে বলে বিভিন্ন সময় খবর এসেছে। সেটাকে ঘিরে এবার নতুন বিতর্কের জন্ম দিলেন বার্সেলোনার সদ্য সাবেক সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউ; টুর্নামেন্টটি খেলার প্রস্তাবে নাকি রাজি হয়েছে বার্সেলোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2020, 12:02 PM
Updated : 28 Oct 2020, 12:02 PM

প্রবল চাপের মুখে মঙ্গলবার বার্সেলোনার সভাপতি পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন বার্তোমেউ। পদত্যাগ করেন বোর্ডের বাকি সদস্যরাও। বিদায়বেলায় বার্তোমেউ জানান, আগের দিন সোমবার তার নেতৃত্বাধীন পরিচালনা পারিষদ নতুন ইউরোপিয়ান সুপার লিগে যোগ দেওয়ার প্রস্তাব অনুমোদন করেছে।

এর পরই বার্তোমেউকে ধুয়ে দিয়েছেন লা লিগার সভাপতি হাভিয়ের তেবাস। প্রতিযোগিতাটি ‘বাস্তবসম্মত নয়’ এবং ‘কাল্পনিক’ উল্লেখ করে বার্তোমেউকে ফুটবল বিষয়ে ‘মুর্খ’ বলেছেন তিনি।

১২ বছরে প্রথম ট্রফিশূন্য মৌসুম, লিওনেল মেসির ক্লাব ছাড়ার ঘোষণা ও তা নিয়ে চলা টানাপোড়েন, কোচ বদল এবং অভ্যন্তরীন নানা সমস্যার দায় পড়েছিল বার্তোমেউয়ের ওপর। অনিচ্ছা সত্ত্বেও কাম্প নউয়ে থেকে যাওয়ার পর অধিনায়ক মেসির করা কড়া সমালোচনা ক্লাব প্রধানের চেয়ারকে নাড়িয়ে দিয়েছিল।

অনাস্থা ভোটের মুখে ছিলেন বার্তোমেউ। তার আগেই তিনি ও তার পরিচালনা পারিষদের বাকি সদস্যরা পদত্যাগ করলেন। বিদায়বেলাতেই বিতর্কিত এই ‘বোমা’ ফাটান বার্তোমেউ।

“আমি কিছু চমক জাগানো খবর দিতে পারি। ইউরোপের বড় ক্লাবগুলো নিয়ে যে টুর্নামেন্টের পরিকল্পনা করা হয়েছে, (সোমবার) পরিচালনা পরিষদ সেই ইউরোপিয়ান সুপার লিগে অংশগ্রহণের বিষয়টি অনুমোদন দিয়েছে।”

গত সপ্তাহে স্কাই নিউজ জানায়, নতুন এই লিগ আয়োজনে ৬০০ কোটি ডলারের প্যাকেজ গঠন করা হয়েছে। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ১৮ টি ক্লাব অংশ নেবে জমকালো টুর্নামেন্টটিতে। ইতোমধ্যে এই প্রকল্পকে ইংল্যান্ডের দুই শীর্ষ ক্লাব লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড সমর্থন দিয়েছে বলেও বলা হয় ওই প্রতিবেদনে।

লা লিগা সভাপতি অবশ্য পুরো বিষয়টিকে কল্পনাপ্রসূত বলে উড়িয়ে দিয়েছেন। আর এমন ভিত্তিহীন বিষয় নিয়ে অমন মন্তব্য করায় বার্তোমেউয়ের কড়া সমালোচনা করেন তিনি।

এক টুইটে তেবাস বলেন, “সফল্য পাওয়া আর শেষ দিকে অনেক ভুল করা একজন প্রেসিডেন্টের দুঃখজনক বিদায়।”