খেলোয়াড়দের প্রতিক্রিয়ায় খুশি জিদান

নিজেদের প্রিয় টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বিব্রতকর এক রেকর্ড গড়তে বসেছিল রিয়াল মাদ্রিদ- ইউরোপিয়ান প্রতিযোগিতায় টানা চার ম্যাচে হার। বরুশিয়া মনশেনগ্লাডবাখের মাঠে শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে তা থেকে রক্ষা পেয়েছে দল। কোনোমতে হার এড়ানোর ম্যাচ থেকে ইতিবাচক রসদ খুঁজে নিচ্ছেন দলটির কোচ জিনেদিন জিদান। কোণঠাসা অবস্থায় খেলোয়াড়রা যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, তাতে মুগ্ধ এই ফরাসি কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2020, 09:00 AM
Updated : 28 Oct 2020, 09:43 AM

ক্লাব ফুটবলে ইউরোপ সেরার মঞ্চে মঙ্গলবার রাতে ‘বি’ গ্রুপের ম্যাচটিতে মার্কাস থুরামের দুই অর্ধের দুই গোলে ৮৭ মিনিট পর্যন্ত ২-০ ব্যবধানে পিছিয়ে ছিল রিয়াল। এরপর সফরকারীদের সমতায় ফেরান করিম বেনজেমা। আর যোগ করা সময়ের তৃতীয় মিনিটে কাসেমিরোর গোলে ২-২ ড্র নিয়ে ফেরে জিদানের দল।

শেষের এমন নাটকীয়তা ভাবতেও পারেননি জিদান। তবে দলের প্রতি অগাধ আস্থা তার। ম্যাচ শেষে সাংবাদ সম্মেলনে হজম করা প্রথম গোল নিয়েও হতাশা প্রকাশ করেন বিশ্বাকাপজয়ী সাবেক এই ফুটবলার।

“আমরা ভাবিনি ম্যাচটা এমন নাটকীয় হবে। তবে আমার দল দেখিয়েছে যে তারা জানে কিভাবে ঘুরে দাঁড়াতে হয়।”

“আমার মনে হয় প্রথমার্ধে আমরা খুব ভালো খেলেছি। বড় হতাশা হলো, মারাত্মক এক ভুলে আমরা প্রথম গোলটা হজম করেছি।”

গত আসরের শেষ ষোলো থেকে রিয়াল বিদায় নিয়েছিল দুই লেগেই ম্যানচেস্টার সিটির কাছে হেরে। এবার তারা প্রথম ম্যাচেই ঘরের মাঠে হারে শাখতার দোনেৎস্কের বিপক্ষে। নিজেদের ইতিহাসে এই প্রতিযোগিতায় কখনোই টানা চার ম্যাচে হারেনি রেকর্ড চ্যাম্পিয়নরা।

২০০৬ সালের পর এই প্রথম ইউরোপিয়ান প্রতিযোগিতায় টানা চার ম্যাচ জয়হীন রইল ১৩ বারের ইউরোপ সেরা দলটি।

বলের দখল রাখলেও এদিন প্রতিপক্ষের রক্ষণে সেভাবে ভীতি ছড়াতে পারেননি বেনজেমা-ভিনিসিউসরা। এই ম্যাচ থেকে তাই কেবল খেলোয়াড়দের ইতিবাচক মানসিকতাটাই নিতে চান জিদান।

“ম্যাচের চূড়ান্ত ফলে আমার খেলোয়াড়দের দৃঢ় মানসিকতার প্রমাণ মেলে। আমরা সবসময় জয়ের জন্য খেলি এবং জয়ের জন্য যে মরিয়া, সেটাই প্রমাণ করি। ড্রয়ে কোনোভাবেই আমরা খুশি হই না।”

সব প্রতিযোগিতা মিলে শেষ চার ম্যাচে রিয়ালের জয় একটি, হার দুটিতে। আগের ম্যাচে তারা লা লিগায় হারিয়েছিল চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে। আগামী শনিবার ঘরের মাঠে লিগে তাদের প্রতিপক্ষ ওয়েস্কা। তিন দিন পর চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের মাঠে ইন্টার মিলানের বিপক্ষে খেলবে জিদানের দল।