‘ভিএআর কেবল বার্সার বিপক্ষে যায়’

মৌসুমের প্রথম ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের পর ভিএআরের ব্যবহার নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। তার মতে, প্রযুক্তিটি কেবল বার্সেলোনার বিপক্ষে সিদ্ধান্ত দিতে ব্যবহৃত হয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2020, 08:47 AM
Updated : 25 Oct 2020, 01:08 PM

কাম্প নউয়ে শনিবার লা লিগা ম্যাচের দ্বিতীয়ার্ধে ডি-বক্সে বার্সেলোনার ডিফেন্ডার ক্লেমোঁ লংলে রিয়াল অধিনায়ক সের্হিও রামোসের জার্সি টেনে ধরলে ভিএআরের সাহায্যে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। তা থেকে ম্যাচের মোড় বদলে দেওয়া গোলটি করেন রামোস। পরে লুকা মাদ্রিচের গোলে ৩-১ ব্যবধানে হার নিশ্চিত হয় কাতালান দলটির।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ভিএআরের ব্যবহার নিয়ে ক্ষোভ প্রকাশ করেন কুমান।

“আমি ভিএআর বুঝি না। আমার মনে হয়, এটা কেবল বার্সেলোনার বিপক্ষে সিদ্ধান্ত নিতেই ব্যবহার করা হয়।”

“মাঠের এই অংশে সবসময় জার্সি ধরে এরকম টানাটানি হয় এবং আমার মনে হয় রামোসই লংলেকে প্রথমে ফাউল করেছিল। হ্যাঁ, জার্সি ধরে টানাটানি হয়েছে, কিন্তু তা তাকে ফেলে দেওয়ার মতো ছিল না যেমনটি সে পড়ে গেছে…আমার মতে, এটা পেনাল্টি ছিল না।”

ম্যাচে বার্সেলোনার দুটি পেনাল্টির আবেদনে সাড়া দেননি রেফারি; প্রথমার্ধে রাফায়েল ভারানের চ্যালেঞ্জে লিওনেল মেসি পড়ে গেলে এবং দ্বিতীয়ার্ধে বল ভারানের হাতে লাগলে। কোনো ঘটনাই ভিএআরে দেখা হয়নি।

“আমরা পাঁচটি ম্যাচ খেলেছি এবং ভিএআর কেবল ব্যবহার হয়েছে বার্সেলোনার বিপক্ষে সিদ্ধান্ত নিতে।”

দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে পেনাল্টিটির আগে ফেদে ভালভেরদে ও আনসু ফাতির গোলে স্কোরবোর্ডে ছিল ১-১ সমতা। রামোসের গোলটি ম্যাচের ব্যাপক প্রভাব ফেলেছিল বলে মনে করেন কুমান।

“সিদ্ধান্তটি ম্যাচের ফলে বড় প্রভাব ফেলেছিল, কারণ পেনাল্টির আগ পর্যন্ত আমরা ভালো খেলছিলাম।”

“আমরা ভালো খেলেছি, সুযোগ তৈরি করেছি। মেনে নেওয়া কঠিন যে আমরা হেরে গেছি। যেভাবে খেলেছি তাতে এমন পরাজয় আমাদের প্রাপ্য নয়।”

পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে রামোসের অবশ্য কোনো সন্দেহ নেই।

“আমার মনে হয়, এটা পরিষ্কার পেনাল্টি। আমি লাফ দেওয়ার সময় সে আমার জার্সি ধরে টান দিয়েছিল, আর এটা দিনের আলোর মতো পরিষ্কার। এমন নির্ভুল সিদ্ধান্তে রেফারিকে নিয়ে সমালোচনা করা বেমানান।”