শক্তিশালী রিয়ালের অপেক্ষায় কুমান

মৌসুমের প্রথম ক্লাসিকোর আগে চেনা ছন্দে নেই প্রতিপক্ষ দল। তবে লা লিগায় প্রতিপক্ষ হিসেবে শক্তিশালী রিয়াল মাদ্রিদকে চান বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2020, 02:23 PM
Updated : 23 Oct 2020, 02:23 PM

বাংলাদেশ সময় শনিবার রাত ৮টায় কাম্প নউয়ে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল।

সবশেষ ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে ফেরেন্সভারোসের বিপক্ষে মঙ্গলবার ৫-১ গোলে জয় পেলেও আগের দুই লিগ মাচে ভালো খেলতে পারেনি বার্সেলোনাও। ঘরের মাঠে সেভিয়ার বিপক্ষে ১-১ ড্র করে আন্তর্জাতিক বিরতিতে যাওয়া কুমানের দল ফিরে এসে ১-০ গোলে হারে গেতাফের মাঠে।

অন্য দিকে, লিগে পাঁচ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট পেলেও মৌসুমের শুরু থেকে চেনা ছন্দে নেই রিয়াল। গত শনিবার ঘরের মাঠে লিগ ম্যাচে কাদিসের বিপক্ষে ১-০ গোলে হারের পর বুধবার নিজেদের মাঠে শাখতার দোনেৎস্কের বিপক্ষে ৩-২ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করে লা লিগা চ্যাম্পিয়নরা।

তবে মৌসুমের প্রথম ক্লাসিকোয় শক্তিশালী রিয়ালকে আশা করছেন কুমান।

ছবি: বার্সেলোনা

“আমি আগেই বলেছি, এই দলের খেলোয়াড়রা অনেক অভিজ্ঞ এবং তারাই এই ম্যাচে খেলবে। প্রতিপক্ষ হিসেবে আমরা দুর্বল মাদ্রিদকে আশা করছি না।”

“সাম্প্রতিক ম্যাচগুলোতে যেমন তারা প্রতিপক্ষকে অনেক জায়গা দিয়েছে অবশ্যই এমনটা তারা করবে না। আমি আরও আঁটসাঁট মাদ্রিদকে আশা করছি, যারা তুলনামূলক কম জায়গা দেবে। (সের্হিও) রামোসের ফেরাটা তাদের জন্য গুরুত্বপূর্ণ। সে সেরাদের একজন এবং সে দৃঢ়। রামোস ক্লাসিকোয় প্রভাব রাখতে পারে।”

শেষ ২ ম্যাচ থেকে এসেছে কেবল ১ পয়েন্ট। রিয়ালের বিপক্ষে জিতে ৩ পয়েন্ট পেতে মরিয়া বার্সেলোনার ডাচ কোচ।

“ছেলেদের লক্ষ্য এবং সেখানে পৌঁছাতে তারা কী পারিমাণ ক্ষুধার্ত তা তারা দেখিয়েছে। মাদ্রিদের বিপক্ষে ম্যাচ এর চেয়েও বেশি কিছু। আমরা প্রতি সপ্তাহেই ম্যাচ জিততে চাই।”

গুরুত্বপূর্ণ এই ম্যাচে লেফট-ব্যাক জর্দি আলবাকে পাচ্ছেন কুমান। মাসের প্রথম দিকে ডান পায়ের মাংশপেশিতে চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন এই স্প্যানিশ ডিফেন্ডার। তবে চোটের কারণে দলের বাইরেই আছেন প্রথম পছন্দের গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন ও ডিফেন্ডার সামুয়েল উমতিতি।