ঘুরে দাঁড়ানোর জন্য ক্লাসিকোই আদর্শ ম্যাচ: জিদান

টানা দুই হারের ক্ষত নিয়ে প্রতিপক্ষের মাঠে খেলতে হবে এল ক্লাসিকোয়। এ নিয়ে মোটেও বিচলিত নন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। বরং ঘুরে দাঁড়ানোর জন্য বার্সেলোনার বিপক্ষে ম্যাচকেই আদর্শ মনে করছেন এই ফরাসি কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2020, 01:44 PM
Updated : 23 Oct 2020, 01:44 PM

লা লিগায় মৌসুমের প্রথম ক্লাসিকোয় শনিবার বাংলাদেশ সময় রাত ৮টায় কাম্প নউয়ে মুখোমুখি হবে দল দুটি।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে ঘুরেফিরে প্রতিপক্ষ বার্সেলোনা ও নিজ দলের সাম্প্রতিক বাজে পারফরম্যান্স নিয়ে আসা বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে হয়েছে জিদানকে। কোচ বদল হলেও বার্সেলোনা আগের মতোই শক্তিশালী আছে বলে মনে করেন বিশ্বকাপজয়ী এই সাবেক ফুটবলার।

“এটা এমন একটা দল যারা সবসময়ই শক্তিশালী। প্রত্যেক কোচের মতাদর্শ আলাদা হলেও বার্সা সবসময় বার্সাই। সবসময়ের মতই এরা একটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দল যারা জানে কীভাবে ফুটবল খেলতে হয় এবং প্রতিপক্ষের জন্য কাজটা কীভাবে কঠিন করে তুলতে হয়।”

ছবি: রিয়াল মাদ্রিদ

গত শনিবার ঘরের মাঠে লা লিগায় কাদিসের বিপক্ষে ১-০ গোলে হারের পর বুধবার নিজেদের মাঠে শাখতার দোনেৎস্কের বিপক্ষে ৩-২ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করে রিয়াল। লিগে পাঁচ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট পেলেও চেনা ছন্দে নেই গতবারের চ্যাম্পিয়নরা। এমন পরিস্থিতিতে ঘুরে দাঁড়ানোর জন্য কাম্প নউকেই আদর্শ মানছেন জিদান।

“পরিস্থিতি পাল্টে দেওয়ার এটাই সবচেয়ে ভালো উপায়। নিজেদের প্রমাণ করতে ও আমরা যে পরিস্থিতি পাল্টাতে চাই তা বোঝাতে এটা ভালো একটা ম্যাচ। ভালো একটা ম্যাচ খেলাই আমাদের চাওয়া।”

গুরুত্বপূর্ণ এই ম্যাচ দিয়ে অধিনায়ক সের্হিও রামোসের ফেরার বিষয়টি নিশ্চিত করেছেন জিদান। কাদিসের বিপক্ষে হারা ম্যাচে হাঁটুতে চোট পেয়েছিলেন অভিজ্ঞ এই ডিফেন্ডার। ফলে খেলতে পারেননি শাখতারের বিপক্ষে।

দলের সঙ্গে থাকলেও এই ম্যাচে রামোসকে খেলাবেন কি-না তা নিশ্চিত নন জিদান।

“সে আমাদের অধিনায়ক, আমাদের নেতা। সে চোট কাটিয়ে উঠেছে, তবে অবশ্যই আমরা কোনো ঝুঁকি নেব না। সে আমাদের সঙ্গে থাকবে।”

রামোস ফিরলেও চোটের কারণে এখনো দলটির বাইরে রয়েছেন এদেন আজার, দানি কারবাহাল, আলভারো ওদ্রিওসোলা ও মার্টিন ওডেগোরের মত দলের নিয়মিত সদস্যরা।