জিতেও হতাশ বার্সেলোনা কোচ

বড় জয় দিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে পথচলা শুরু করেও খুব খুশি হতে পারছেন না বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। পরের ম্যাচে ইউভেন্তুসের বিপক্ষে যে রক্ষণের স্তম্ভ জেরার্দ পিকেকে পাচ্ছে না দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2020, 10:17 AM
Updated : 21 Oct 2020, 10:42 AM

ফেরেন্সভারোসের বিপক্ষে ম্যাচে স্প্যানিশ এই ডিফেন্ডারের লাল কার্ড পাওয়া নিয়ে আপত্তিও তুলেছেন এই ডাচ কোচ।

কাম্প নউয়ে মঙ্গলবার রাতে ‘জি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ৫-১ গোলে জেতে বার্সেলোনা। ম্যাচের ৬৮তম মিনিটে নিজেদের ডি-বক্সে প্রতিপক্ষ খেলোয়াড়কে ফাউল করলে সরাসরি লাল কার্ড দেখেন পিকে।

পিকের ওই ফাউল নিয়ে সন্দেহ নেই কুমানের। তবে তার মতে, লাল কার্ড নয়, হলুদ কার্ডই হতো এর উপযুক্ত শাস্তি। ম্যাচ শেষে এমন মন্তব্য করেন কোচ।

“পেনাল্টি ও লাল কার্ড আমাদের জন্য খারাপ। তবে আমরা একজন কম নিয়ে খেলায় অভ্যস্ত হচ্ছি। সেল্তা ভিগোয় (লা লিগায় গত ১ অক্টোবর) এমনটা ঘটেছিল এবং আজ আবার।”

“শাস্তিটা বেশিই হয়ে গেছে। ফাউল হলে, পেনাল্টি ও হলুদ কার্ড হতে পারত। বুঝতেছি না রেফারি কেন লাল কার্ড দেখালো। তবে আমাদের এটা মেনে নিতেই হবে।”

এই ম্যাচ দিয়ে প্রথম ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে টানা ১৬ আসরে গোল করার কৃতিত্ব দেখান লিওনেল মেসি। সেই সঙ্গে ১৭ বছর বয়সী আনসু ফাতি ও ফিলিপে কৌতিনিয়োর লক্ষ্যভেদে পিকে বহিষ্কার হওয়ার সময় ৩-০ ব্যবধানে এগিয়ে ছিল স্বাগতিকরা। পেনাল্টি থেকে সফরকারীরা ব্যবধান কমালেও পরে পেদ্রি ও উসমান দেম্বেলের গোলে বড় জয় পায় কুমানের দল।

দলের খেলায় খুশি কুমান জবাব দিলেন ম্যাচের আগে মেসির পারফরম্যন্স নিয়ে ওঠা প্রশ্নেরও।

“সব মিলে আমি খুশি। অনেক সময় আমরা খুব ভালো ফুটবল খেলি, আবার কখনও কখনও খুব সাদামাটা।”

“বার্সার গোলস্কোরার নিয়ে কোনো সন্দেহ থাকলেও তা অনেকটাই উবে গেছে। আমরা দেখিয়েছি যে আমাদের দারুণ সব খেলোয়াড় আছে। দুর্দান্ত লিওকে দেখেছি; যে দুই গোলে সহায়তাও করেছে। খুশি মনে আমরা ফিরে যাচ্ছি।”

আগামী ২৮ অক্টোবর গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইউভেন্তুসের মুখোমুখি হবে পাঁচবারের চ্যাম্পিয়নরা। এর আগে আগামী শনিবার লা লিগায় ঘরের মাঠে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে কাতালান দলটি।